সরকার পাটকল শ্রমিকদের সঙ্গে প্রতারণা করছে : বাম গণতান্ত্রিক জোট

0

লোকসমাজ ডেস্ক ॥ সরকার পাটকল শ্রমিকদের সঙ্গে বারবার প্রতিশ্রুতি দিয়ে তা রক্ষা না করে প্রতারণা করছে বলে অভিযোগ করেছে বাম গণতান্ত্রিক জোট। জোট নেতারা এসব প্রতারণা বন্ধ করে পাটকল শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবি মেনে নিতে আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি বছরে একাধিকবার জ্বালানির দাম পরিবর্তন করার গণবিরোধী আইন প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন তারা। বুধবার বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভায় নেতারা এসব কথা বলেন। বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মোবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক এতে উপস্থিত ছিলেন।
নেতারা বলেন, পাটকল শ্রমিকরা তাদের ন্যায়সঙ্গত দাবি নিয়ে অনশন করছে। এর আগে অনশনে দুজন অনশনরত শ্রমিক জীবন দিয়েছেন। সরকারের প্রতিশ্রুতিতে আন্দোলনরত শ্রমিকরা অনশন ভাঙলেও গত দুই সপ্তাহ তাদের দাবি পূরণ না হওয়ায় পুনরায় অনশন করছে। নেতৃবৃন্দ শ্রমিকদের সঙ্গে সরকারের প্রতারণার তীব্র নিন্দা জানান। নেতৃবৃন্দ পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সেই সঙ্গে পাট শিল্পে ২০১৫ সালের ঘোষিত মজুরি কমিশন বাস্তবায়ন ও শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের দাবি জানান তারা।
অপর এক বিবৃতিতে নেতারা জ্বালানির দাম বছরে একাধিকবার পরিবর্তন করা যাবে, এমন বিধান রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে অবিলম্বে জনস্বার্থবিরোধী এ সংশোধনী প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এ সংশোধনীকে নববর্ষে জনগণের প্রতি নিষ্ঠুর তামাশা বলে আখ্যায়িত করেন বাম নেতৃবৃন্দ। তারা জ্বালানি খাতে দুর্নীতি ও ভুলনীতির অবসান ঘটিয়ে জনগণকে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎসহ অন্যান্য জ্বালানি সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। পাটকল শ্রমিকদের ১১ দফা দাবিতে চলমান আন্দোলনে পূর্ণ সমর্থন জানিয়ে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক ও গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলামসহ গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু, গার্মেন্টস শ্রমিক সংহতি সভাপ্রধান তাসলিমা আখতার, গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশন সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের সভাপতি বিপ্লব ভট্টাচার্য্য, গার্মেন্টস শ্রমিক সংহতির নেতা প্রদীপ রায়, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের নেতা বিপুল কুমার দাস, ওএসকে গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের নেতা ইয়াসিন মিয়া, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির নেতা মীর মোস্তাক হোসেন, জাতীয় সোয়েটার গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের নেতা এএসএস ফয়েজ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ এক বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে তারা পাটকল শ্রমিকদের ন্যায্য সকল দাবির প্রতি পূর্ণ সমর্থন জানান। নেতারা বলেন, পাটকলগুলোকে নিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে বেসরকারিকরণের চক্রান্ত বাতিল, অবিলম্বে বকেয়া বেতন পরিশোধ, অবসরপ্রাপ্ত শ্রমিকদের গ্র্যাচুইটির টাকা দেয়া, শ্রমিকদের সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ করা, ছুটি নিশ্চিতকরণ ইত্যাদি দাবিতে পাটকল শ্রমিকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। অনশনে দুজন শ্রমিককে জীবনও দিতে হয়েছে। অথচ সরকার এ ব্যাপারে এখনও কোনো সমাধান দিতে পারেনি। মালিকশ্রেণিও একের পর এক পাটকলের শ্রমিকদের বঞ্চিত করে যাচ্ছে। তারা এগুলোর সুরাহা অবিলম্বে করার জন্য বিজিএমসি এবং সরকারের কাছে দাবি জানান।