জননেতা তরিকুল ইসলামের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালন

0

স্টাফ রিপোর্টার ॥ শনিবার ৪ নভেম্বর যশোরে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে যশোরে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের শাখাগুলো কর্মসূচি পালন করেছে। বিএনপি নেতা-কর্মীদের ওপর এবছর সরকার ‘হামলা-মামলা ও গায়েবি মামলায় হয়রানি করার কারণে ব্যাপক পরিসরে দলীয় বিস্তারিত কর্মসূচি পালন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন নেতৃবৃন্দ। তবে প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে ওয়ার্ডে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের ইউনিটের নেতাকর্মীরা নিজ নিজ উদ্যোগে কর্মসূচি পালন করেন। সকল কর্মসূচিতে দলীয় নেতা-কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে জননেতা তরিকুল ইসলামের প্রতি সর্বোচ্চ আবেগ ও শ্রদ্ধার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। জেলা সদর থেকে শুরু করে, পৌর সদর, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে কর্মসূচি পালিত হয়। পালিত কর্মসূচির মধ্যে ছিল করব জিয়ারত, কুরআনখানি ও দোয়া মাহফিল।
শনিবার সকালে তরিকুল ইসলামের পরিবারের সদস্য দৈনিক লোকসমাজ ও ল্যাবস্ক্যান মেডিকেল সার্ভিসেস এর কর্মচারীরা যশোর শহরের কারবালা কবরস্থানে তরিকুল ইসলামের কবর জিয়ারত করেন। এসময় দলীয় নেতা-কর্র্মীরাও অংশ নেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তরিকুল ইসলামের জেষ্ঠ্যপুত্র ও দৈনিক লোকসমাজের প্রকাশক শান্তুনু ইসলাম সুমিত, অনিন্দ্য ইসলাম অমিতের পুত্রদ্বয়, ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, বার্তা সম্পাদক শিকদার খালিদ, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি আকরামুজ্জামান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়শেন যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক এম আর খান মিলন, দৈনিক লোকসমাজ মফস্বল সাংবাদিক ফোরামে সভাপতি এস এম মজনুর রহমান, যশোর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ মুছা, সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, জেলা কৃষকদলের সদস্য সচিব শিকদার সালাউদ্দিন, যুগ্ম-আহ্বায়ক হাবিবুল ইসলাম কচি, জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শাহ নেওয়াজ ইমরান, ল্যাবস্ক্যান মেডিকেল সার্ভিসেস লিমিটেডের কর্মকর্তা তাজুল ইসলাম, রবিউল ইসলাম লিটন,এবাদুল হক বাদল,শিমুল হোসেন প্রমুখ।
আগের দিন শুক্রবার পরিবারের পক্ষ থেকে যশোর শহরের বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণ করা হয়।
তরিকুল ইসলামের বড় ছেলে দৈনিক লোকসমাজের প্রকাশক শান্তুনু ইসলাম সুমিত বলেন, তরিকুল ইসলাম গণমানুষের নেতা ছিলেন। বিগত বছরগুলোতে যশোর জেলা বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন এই দিনে শোকসভা,দরিদ্রভোজ, দুস্থ মানুষের মাঝে সাহায্য বিতরণসহ সপ্তাহব্যাপী কর্মসূচি পালন করেছে। পারিবারিকভাবেও একাধিক দোয়া মাহফিলের আয়োজন করা হত। কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। দেশ এক সংকটময় সময় পার করেছে। তরিকুল ইসলামের রাজনৈতিক দল বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বর্তমানে সরকার বিরোধী আন্দোলনে রাজপথে আছেন। অনেকেই চরম দুর্দশার মধ্যে দিনাতিপাত করছেন। গত শুক্রবার পরিবারের পক্ষ থেকে বিভিন্ন মাদ্রাসায় ছাত্রদের জন্য খাবারের জন্য ব্যবস্থা করা হয়। পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, এবার জেলা বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করতে পারেনি। হামলা,মামলা ও পুলিশি নির্যাতনের ভয়ে আত্মগোপনে আছেন বহু মানুষ। আমার ছোট ভাই বিএনপির নির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ) অনিন্দ্য ইসলাম অমিতও বাবার কবর জিয়ারত পর্যন্ত করতে পারেননি।
তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, তরিকুল ইসলামের অবস্থান সকল যশোরবাসী তথা গণমানুষের হৃদয়ে, বিস্তৃতভাবে তাঁর মৃত্যু দিবস পালিত না হলেও তাঁর রুহের মাগফিরাত কামনায় সকলেই নিজ নিজ অবস্থানে থেকে দোয়া করেছেন। আমার পরিবারের পক্ষ থেকে যশোর তথা দেশবাসীর কাছে আমার বাবার রুহের মাগফিরাত কামনায় দোয়া কামনা করছি।
এদিকে যশোর নগর বিএনপির ৫ নম্বর ওয়ার্ড শাখার আয়োজনে কারবালা মাদ্রাসায় কুরআনখানি অনুষ্ঠিত হয়। পরে বাদ জোহর কারবালা জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ৩ নম্বর ওয়ার্ড বিএনপির আয়োজেন জেল রোড ঘোপ বেলতলা মাদ্রাসায় কুরআনখানি অনুষ্ঠিত হয়। পরে বাদ জোহর বেলতলা জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। একই সময় শহরের ঘোপ কবরস্থান জামে মসজিদ, স্টাফ কোয়ার্টার জামে মসজিদ, পিলখানা জামে মসজিদ,যশোর জেনারেল হাসপাতাল জামে মসজিদসহ ওয়ার্ডের অন্যান্য মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এছাড়া শহরের রেলগেট আদর্শপাড়া জামে মসজিদ, আলীগড় জামে মসজিদ, ওয়াপদা জামে মসজিদ,জজ কোর্ট জামে মসজিদ, বকচর আল-আমিন জামে মসজিদ, জান্নাতুল কুবা জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উপশহর ইউনিয়নের বি-ব্লক আল মাসজুদুল মোকাররম জামে মসজিদ ও এফ ব্লক জামে মসজিদ, চূড়ামনকাটি ইউনিয়নের জগহাটি মাদ্রাসা ও ছাতিয়ানতলা আব্দুল আজিজ হাফেজিয়া মাদ্রাসায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
চাঁঁচড়া ইউনিয়নের গোয়ালদাহ, কল্যাণদাহ, রুদ্রপুর, মাহিদিয়া, করিচিয়া, মেঘলা, ভাতুড়িয়া এলাকায় মসজিদে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ফতেপুর ইউনিয়নের বিসিক জামে মসজিদ, সীতারামপুর জামে মসজিদ, বাউলিয়া জামে মসজিদ, সীতারামপুর জামে মসজিদ, ঝুমঝুমপুর ক্লাব মোড় জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
নওয়াপাড়া ইউনিয়নের শেখহাটি দক্ষিণপাড়া,পাঁচবাড়ীয়া পুরাতন জামে মসজিদ, কিসমত নওয়াপাড়া জামে মসজিদ, ছোট বালিয়া ডাংগা জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
ইছালী ইউনিয়নের হাশিপুর ,মিনা বাজার ও ফুলবাড়ি জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। নরেন্দ্রপুর ইউনিয়নের মোল্লাপাড়া, মহাজন পাড়া, ঘোড়াগাছা গোপালপুর জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রামনগর ইউনিয়নের সুতিঘাটা কেন্দ্র্রীয় জামে মসজিদ, বাজার জামে মসজিদ, কামালপুর জামে মসজিদ, সিরাজসিঙ্গা জামে মসজিদ, রামনগর কেন্দ্র্রীয় জামে মসজিদ, পিকনিক কর্নার জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কচুয়া ইউনিয়নের আবাদ কচুয়া হাফিজিয়া মাদ্রাসা এতিম খানা, ভগবতীতলা কেন্দ্র্রীয় জামে মসজিদ, মুনসেফপুর জামে মসজিদ, দিয়াপাড়া বাজার জামে মসজিদ,মাথাভাঙ্গা জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া অন্যান্য পৌর ও উপজেলা সদরের বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এছাড়া বাঘারপাড়া উপজেলার নারকেলবাড়িয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত শামসুল হকের পরিবারের সদস্যদের আয়োজনে এদিন বাদ আছর পুনিহার বাজার জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।