তালায় ভাইরাসে মারা গেছে ৫০টি গরু

0

সেলিম হায়দার,তালা (সাতক্ষীরা)॥ সাতক্ষীরার তালায় গবাদিপশুর মধ্যে এক ধরনের ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এক মাস ধরে উপজেলায় বিভিন্ন গ্রামে এই ভাইরাস আক্রান্ত হয়ে গরুর মৃত্যু হচ্ছে। এতেকরে সঙ্গে গরুর মালিক ও খামারিরা দিশাহারা হয়ে পড়েছেন।
হরিশ্চন্দ্রকাটি গ্রামের গোলক চন্দ্র ঘোষ বলেন, বৃহস্পতিবার রাত ১১টার দিকে তার ৫০ হাজার টাকার একটি গরু ভাইরাস জ্বরে মারা গেছে। কোন চিকিৎসা করার সুযোগ দেয়নি। তিনি আরো জানান, একই রাতে পাশের বাড়িতে ৩ লাখ টাকার একটি গরু ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়।
হরিশ্চন্দ্রকাটি গ্রামের রুপা ঘোষ জানান, তাদের পরিবারে ১৬টি গরুর মধ্যে এক সপ্তাহ আগে ১টি গাভীসহ ৩টি গরু মারা গেছে। বাকি গরুগুলো এখনও অসুস্থ থাকায় চিকিৎসা চলছে। গরুর জিহ্বায় ঘা ও পায়ে ব্যথা দেখা গেছে।
একই গ্রামের মলিনা ঘোষ জানান, তার একটি গরু এক সপ্তাহ আগে হঠাৎ ভাইরাস রোগে আক্রান্ত হয় এবং গরুটি দাঁড়াতে পারছে না। কিছু খায় না। বর্তমানে গরুটির চিকিৎসা চলছে।
খলিলনগর ইউনিয়নের চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু জানান,ভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহের ব্যবধানে তার ইউনিয়নে প্রায় ৫০ টি গরু মারা গেছে। সাধারণ কৃষক ও খামারিরা আতংকের মধ্যে আছে। তিনি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে বলেন।
তালা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় বিশ্বাস জানান, উপজেলায় যে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে তার নাম ক্ষুরারোগ। আমরা মেডিকেল টিম গঠনের মাধ্যমে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছি। কিন্তু কতগুলো গরু মারা গেছে তার কোন সঠিক তথ্য নেই। তবে তিনি ১৫/২০ টি গরু মারা গেছে বলে তথ্য পেয়েছি।