বিভিন্ন স্থানে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

0

লোকসমাজ ডেস্ক ॥ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে  বৃহস্পতিবার। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে জন্ম হয় দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দল। সারা দেশে এদিন বিএনপি তাদের কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, দরিদ্রভোজ, দোয়া মাহফিল, শোভাযাত্রা ও সমাবেশের মধ্য দিয়ে দিনটি পালন করে।
সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে বিস্তারিত প্রতিবেদন-
স্টাফ রিপোর্টার (খুলনা) জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে খুলনায় স্মরণকালের বৃহত্তম শোভাযাত্রা করেছেন দলটির নেতাকর্মীরা। মহানগর ও জেলার অর্ন্তগত সকল থানা, ওয়ার্ড, ইউনিয়ন এবং ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, শ্রমিক দলসহ সকল অঙ্গ সহযোগী সংগঠনের অন্তত ২০ হাজার কর্মী র‌্যালিতে অংশ নেন। দুপুরের পর থেকেই মিছিলের নগরীতে পরিণত হয় খুলনা। মূল শোভাযাত্রা যখন শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সে সময় এক প্রকার অচল হয়ে পড়ে নগরী। রাস্তার দুধারে দাঁড়ানো হাজারো জনতা, পথচারী ও ব্যবসা প্রতিষ্ঠানে অবস্থানরতরা করতালির মাধ্যমে মিছিলকে স্বাগত জানায়।
দলের প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচিতে অংশ নিয়ে নেতৃবৃন্দ ঘোষণা দেন, নারায়নগঞ্জে যুবদল নেতা শাওনকে হত্যার মাধ্যমে সরকার তার কফিনে শেষ পেরেক ঠুকেছে। এই ফ্যাসিস্ট, জালেম, লুটেরা, তাবেদার ও ভোট চোর সরকারের পতন না হওয়া পর্যন্ত নেতাকর্মীরা আর ঘরে ফিরে যাবেনা।
বিকেল ৪টার দিকে কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী মঞ্চে আনুষ্ঠনিকভাবে শোভাযাত্রা পূর্ব সমাবেশ শুরু হয়। তবে দুপুর থেকেই এই স্থানসহ আশেপাশের সকল স্থান ছিল কার্যত পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্য দ্বারা অবরুদ্ধ। দলীয় কার্যালয়ে যাওয়ার বিভিন্ন প্রবেশ পথে ছিল তাদের কড়া নজরদারি ও সতর্ক উপস্থিতি। তবে একের পর এক মিছিল আসতে থাকলে তা নেতাকর্মীদের দখলে চলে আসে।
মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় কমিটির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। বিশেষ অতিথি ছিলেন মহানগর বিএনপির সম্মানিত সদস্য রকিবুল ইসলাম বকুল। বক্তব্য রাখেন জেলা বিএনপির আহবায়ক আমির এজাজ খান, নগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী, সিনিয়র যুগ্ম আহবায়ক আবু হোসেন বাবু। দোয়া মোনাজাত পরিচালনা করেন মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মো. তারিকুল ইসলাম জহির। দোয়ায় গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে নিহতদের রুহের মাগফিরাত কামনা, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আশু রোগমুক্তি এবং ফ্যাসিবাদী শাসকের জুলম নির্যাতন থেকে মুক্তির জন্য রাব্বুল আলামিনের সাহায্য কামনা করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে আজিজুল বারী হেলাল বলেন, প্রতিষ্ঠা বার্ষিকীতে বিএনপি সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। কিন্ত এই খুলনায় গত কয়েকদিনে বিএনপির কর্মসূচিতে বারবার ন্যাক্কারজনক হামলার ঘটনা ঘটেছে। সোনাডাঙ্গা, খালিশপুর, দিঘলিয়া, খানজাহান আলী থানায় বিএনপির কর্মীদের কুপিয়ে পিটিয়ে জখম করা হয়েছে। আজ নারায়ানগঞ্জে যুবদল নেতা শাওনকে হত্যা করে সরকারের বিদায় ঘণ্টা বেজেছে। তিনি অবিলম্বে গুরুতর অসুস্থ দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানান।
বিশেষ অতিথি রকিবুল ইসলাম বকুল বলেন, এ জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন। দেশের সকল সংকট ও দূর্বিপাকের কালে বিএনপি জনগণের পাশে ছিল, আছে এবং থাকবে। ভোলায় নূরে আলম, আব্দুর রহমান এবং আজ নারায়ানগঞ্জে শাওন হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়ে বকুল বলেন, এই সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। পতন নিশ্চিত না করা পর্যন্ত আমার আর ঘরে ফিরে যাবোনা।
বিকেল ৫ টার দিকে থানার মোড় থেকে র‌্যালি শুরু হয়। র‌্যালিতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং দেশনায়ক তারেক রহমানের বিশালাকৃতির পোর্ট্রটে, জাতীয় ও দলীয় পতাকা, ফেস্টুন, ব্যানার, প্লাকার্ড বহন করা হয়। এ সময় সরকারের পতন দাবি করে নেতাকর্মীরা শ্লোগান দেন।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন মহানগর ও জেলা বিএনপির যুগ্ম আহবায়কদের মধ্যে খান জুলফিকার আলী জুলু, স ম আব্দুর রহমান, সাইফুর রহমান, রেহানা ঈসা, এস এ রহমান বাবুল, এ্যাড. নুরুল হাসান রুবা, কাজী মাহমুদ আলী, মোস্তফা উল বারী লাভলু, শের আলম সান্টু, মোল্লা মোশারফ হোসেন, আবুল কালাম জিয়া, অধ্যাপক মনিরুল হক বাবুল, বদরুল আনাম খান, শেখ তৈয়েবুর রহমান, মাহবুব হাসান পিয়ারু, শামীম কবির, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, আশরাফুল আলম খান নান্নু প্রমুখ বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা।
স্টাফ রিপোর্টার,মণিরামপুর (যশোর) জানান, বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার যশোরের মণিরামপুরে বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির পালন শেষে বিকেলে দলীয় কার্যালয়ের পাশে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পৌর বিএনপির আহবায়ক খায়রুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ মুছা।
যুবদল নেতা মুক্তার হোসেনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আবদুল হাই, উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা আকতার হোসেন খান, অ্যাডভোকেট মকবুল ইসলাম, ইউপি চেয়ারম্যান নিস্তার ফারুক, জিএম মিজানুর রহমান, জাহাঙ্গীর বিশ্বাস, ফারুক হোসেন, জুলফিকার আলী ভূট্টো,উপজেলা যুবদলের আহবায়ক মোতাহারুল ইসলাম রিয়াদ, ছাত্রদলের সদস্য সচিব ইউনুচ আলী জুয়েল, তৌহিদুর রহমান রনি, বিল্লাল হোসেন প্রমুখ।
স্টাফ রিপোর্টার (ঝিনাইদহ) জানান, ‘ফ্যাসিস্ট হাসিনা সরকারকে হঠানোর দৃঢ় প্রত্যয়’ নিয়ে ঝিনাইদহে বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার ঝিনাইদহ শহরের একটি রেস্টুরেন্টে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সাবেক পৌর মেয়র আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি সভাপতি অ্যাড. এম এ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা, সদর উপজেলা বিএনপির সভাপতি অ্যাড. কামাল আজাদ পান্নু, আলমগীর হোসেন আলম, আবু বক্কার, সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল মজিদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক সাজেদুর রহমান পপপু, বিএনপি নেতা শাহজাহান আলী, জিয়াউল ইসলাম ফিরোজ, আশরাফুল ইসলাম পিন্টু, মিজানুর রহমান সুজন, মাহফুজুর রহমান ইপিআরসহ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। বিএনপি সভাপতি অ্যাড. এম এ মজিদ বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়ার রহমান বাংলাদেশের গণতন্ত্র প্রতিষ্ঠার অগ্রনায়ক। আজকের আওয়ামী লীগকে রাজনৈতিক মর্যাদা ফিরিয়ে দিয়েছিল শহীদ জিয়া। কারণ শেখ মুজিব দেশে বাকশাল কায়েম করে সব দল নিষিদ্ধ করেছিল। তিনি বলেন তেল, গ্যাসসহ নিত্যপণ্যের উর্দ্ধগতি রোধে সরকার ব্যর্থ। মানুষের মধ্যে হাহাকার। তিনি দ্রুত নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের অধিনে নির্বাচন দাবি করে বলেন, জনগণ এই সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না।

নড়াইল অফিস জানায়, নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে বিএনপির প্রতিষ্ঠাবাষির্কী পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির আয়োজনে বৃহস্পতিবার শহরের পুরাতন ফেরিঘাট ও আলাদাতপুর এলাকায় পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুরাতন ফেরিঘাটে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম। বক্তৃতা করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আলী হাসান, অ্যাডভোকেট মাহবুব মোর্শেদ জাপল, সদর উপজেলা বিএনপির আহবায়ক মোস্তাফিজুর রহমান আলেক, সদস্য সচিব মোজাহিদুর রহমান পলাশ, স্বেচ্ছাসেবক দলের জেলা আহবায়ক খন্দকার ফসিয়ার রহমান, যুবদলের জেলা সাধারণ সম্পাদক সায়দাত কবীর রুবেলসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
আলাদাতপুরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নড়াইল পৌর বিএনপির আহবায়ক মো. আজিজার রহমান। আলোচনা সভায় বক্তব্য দেন জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার রিজভী জর্জ, উপদেষ্টা সুকেশ সাহা আনন্দ, সৈয়দ ফারুক আশিক, বিএনপি নেতা টিপু সলতান, মহিলা দল নেত্রী লোহাগড়া পৌর কাউন্সিলর খালেদা আকতার, জেলা যুবদলের সভাপতি মশিয়ার রহমান, সহ সাধারণ সম্পাদক আহাদুজ্জামান বাটু, সাংগঠনিক সম্পাদক শিহাবুর রহমান শিহাব, সদর উপজেলা যুবদলের সদস্য সচিব আরিফুল আকবর মিল্টন, জেলা ছাত্রদল সভাপতি ফরিদ হোসেন বিশ্বাস, যুগ্মসাধারণ সম্পাদক প্রকৌশলী তায়জুল হাসান প্রমুখ।
স্টাফ রিপোটার, অভয়নগর (যশোর) জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে অভয়নগর থানা ও নওয়াপাড়া পৌর বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পৌর বিএনপির আহ্বায়ক আবু নঈম মোড়ল। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন থানা বিএনপির আহ্বায়ক ফারাজী মতিয়ার রহমান। বিশেষ অতিথি ছিলেন থানা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক কাজী গোলাম হায়দার ডাবলু, নওয়াপাড়া পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক রেজাউল করিম মোল্লা, থানা বিএনপির যুগ্ম আহবায়ক মশিয়ার রহমান মশি, পৌর বিএনপির যুগ্ম আহবায়ক জাকির হোসেন, থানা বিএনপির যুগ্ম আহবায়ক মো. মাসুদ রানা।
এছাড়া বক্তব্য রাখেন অভয়নগর থানা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য গাজী নজরুল ইসলাম, শেখ আসাদুল্লাহ আসাদ, শ্রমিক দলের সদস্য সচিব রফিকুজ্জামান টুলু, নওয়াপাড়া পৌর কৃষক দলের সাধারণ সম্পাদক মো. তরিকুল ইসলাম,যশোর জেলা যুবদলের সহ সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন, থানা যুবদলের আহ্বায়ক বাকিউজ্জামান রানা,সদস্য সচিব হারুণ আর রশিদ, পৌর আহ্বায়ক আতাউর রহমান, অভয়নগর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মোল্যা হাবিবুর রহমান(হাবিব), পৌর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক আলম মোল্লা,যশোর জেলা ছাত্রদলের সহ সভাপতি মো. মাসুদ রানা তুহিন, অভয়নগর থানা ছাত্রদলের আহ্বায়ক নাঈম উদ্দিন বিজয়, পৌর আহ্বায়ক আসাদুজ্জামান ইমন প্রমুখ। অনুষ্ঠানে অভয়নগর থানা ও পৌর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে উপলক্ষে কেক কাটা হয়।

লোহাগড়া (নড়াইল) সংবাদদাতা জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে লোহাগড়ায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জানা গেছে, লোহাগড়া উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে রামপুর নিরিবিলি পার্কের অডিটোরিয়ামে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির আহ্বায়ক জি.এম নজরুল ইসলামের সভাপতিত্বে ও শাহীন বিপ্লবের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নড়াইল জেলা বিএনপির সভাপতি আলহাজ বিশ্বাস জাহাঙ্গীর আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নড়াইল জেলা বিএনপির সহ-সভাপতি আসাদুজ্জামান জামান, যুগ্ম সম্পাদক মো. আলী হাসান, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম ফেরদৌস রহমান, উপজেলা বিএনপির সদস্য সচিব কাজী সুলতানুজ্জামান সেলিম, লোহাগড়া সরকারি কলেজের সাবেক ভিপি এটি এম শফিকুল ইসলাম, লোহাগড়া পৌর কমিশনার মিলু শরীফ, পৌর যুবদলের আহ্বায়ক রবিউল ইসলাম রবি, লক্ষ্মীপাশা ইউনিয়ন বিএনপির সভাপতি কাজী পারভেজ, মল্লিকপুর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক এস এম মিজানুর রহমান, ফকির মিরাজুল ইসলাম, রেজাউল করিম মিন্টু প্রমুখ। আলোচনা সভা শেষে বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি ও দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
শালিখা(মাগুরা) সংবাদদাতা জানান, মাগুরার শালিখায় জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলা বিএনপির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন দলটির উপজেলা সিনিয়র যুগ্ম আহবায়ক মো. আমিনুর রহমান। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. মোজাফফর হোসেন টুকু। এ সময় বিশেষ অতিথি ছিলেন সাবেক উপজেলা বিএনপির সভাপতি কাজী ইমদাদুল হক সোনা, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক শহিদুজ্জামান শহিদ, জেলা যুবদলের সহসভাপতি মো. কায়জার হোসেন,যুবদলের সিনিয় যুগ্ম আহবায়ক মুন্সী মুস্তাক আহমেদ, জেলা যুবদলের সদস্য সুমন মুন্সী, থানা ছাত্রদলের সদস্য সচিব তিতাশ বিশ্বাস, যুগ্ম আহবায়ক দেওয়ান বনি ইয়ামিন, খালিদ হাসান প্রমুখ।
কোটচাঁদপুর (ঝিনাইদহ) সংবাদদাতা জানান, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে কোটচাঁদপুর উপজেলা ও পৌর বিএনপি দলীয় পতাকা উত্তোলন আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। বৃহস্পতিবার সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করা হয়। বেলা ১১টায় উপজেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন পৌর বিএনপির সভাপতি ও সাবেক পৌর মেয়র সালাউদ্দীন বুলবুল সিডল । প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির তথ্য-গবেষণা বিষায়ক সহ-সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন থানা বিএনপির সভাপতি আব্দুর রাজ্জাক, থানা ও পৌর বিএনপির সম্পাদক যথাক্রমে লিয়াকত আলী ও আবুল কাশেম, জেলা বিএনপির সদস্য আবু বকর বিশ্বাস, ফারুক হোসেন খোকন, ফারুকুল আলম শেখা, থানা ও পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক হারুর-অর-রশিদ, মির্জা টিপু, থানা যুগ্ম সম্পাদক আলমগীর খান, স্বেচ্ছা সেবকদল নেতা কামরুজ্জামান সিদ্দিক, হাফিজুর রহমান, আবুল হোসেন, ছাত্র নেতা লিয়ন প্রমুখ। আলোচনা শেষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
স্টাফ রিপোর্টার, কেশবপুর (যশোর) জানান, কেশবপুর উপজেলা ও পৌর বিএনপির আয়োজনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়।
পৌর বিএনপির সভাপতি আলহাজ আব্দুস সামাদ বিশ্বাসের সভাপতিত্বে ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম শহীদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন আজাদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু, উপজেলা বিএনপির আহবায়ক মশিয়ার রহমান, যুগ্ম-আহবায়ক অধ্যাপক মো. আব্দুর রাজ্জাক, ইউপি চেয়ারম্যান প্রভাষক আলাউদ্দীন আলা, মাসুদুজ্জামান মাসুদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর বিএনপির সিনিয়র সহ-সভাপতি কুতুবউদ্দিন বিশ্বাস, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল হালিম অটল, সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান চৌধুরী, মো. আব্দুল হালিম মোড়ল প্রমুখ। আলোচনা শেষে দোয়া মাহফিল হয়।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় র‌্যালি হয়েছে। জেলা বিএনপির আয়োজনে বৃহস্পতিবার বিকেলে শহরের আমতলা মোড়স্থ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারো আমতলা মোড়ে গিয়ে শেষ হয়।
র‌্যালিতে নেতৃত্ব দেন, জেলা বিএনপির আহবায়ক অ্যাডভোকেট সৈয়দ ইফতেখার আলী। এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহবায়ক তারিকুল হাসান, হাবিবুর রহমান হাবিব, সদস্য সচিব চেয়ারম্যান আব্দুল আলিম, বিএনপি নেতা তাসকিন আহমেদ চিশতিসহ দলের অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।