খেলার খবর

0

ধোনিকে ছাড়িয়ে হিলি
স্পোর্টস ডেস্ক॥ সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের। নিউ জিল্যান্ড নারী দলের বিপে চলমান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে ধোনিকে টপকে যান হিলি। এই সংস্করণে ১১৪ ম্যাচ খেলা অস্ট্রেলিয়ান কিপারের ডিসমিসাল এখন ৯২টি, ক্যাচ ৪২ ও স্টাম্পিং ৫০টি। গত অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা ভারতীয় কিপারের ডিসমিসাল ৯১টি। ৯৮ ম্যাচে ৫৭ ক্যাচ ও ৩৪ স্টাম্পিং করেছেন তিনি। ব্রিজবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে রোববারের ম্যাচে ধোনির চেয়ে এক ডিসমিসাল পেছনে থেকে খেলতে নামেন হিলি। প্রথম ইনিংসের দশম ওভারে অ্যামি স্যাটার্থওয়েটকে স্টাম্পিং করে ভারতীয় কিংবদন্তিকে ছুঁয়ে ফেলেন তিনি। একই সঙ্গে দ্বিতীয় কিপার হিসেবে এই সংস্করণে ৫০ স্টাম্পিংয়ের মাইলফলকে বসেন ইংল্যান্ডের সাবেক কিপার সারা টেইলরের পাশে। পঞ্চদশ ওভারে লরেন ডাউনের ক্যাচ ধরে সবার ওপরে উঠে যান এই অস্ট্রেলিয়ান। এই সংস্করণে সবচেয়ে বেশি ডিসমিসালের তালিকায় পরের তিনটি স্থানই নারীদের। সারা টেইলরের ৭৪টি, তিনি আছেন তৃতীয় স্থানে। ৭২টি ডিসমিসাল নিয়ে এরপরে আছেন নিউ জিল্যান্ডের সাবেক কিপার র‌্যাচেল প্রিস্ট। পাঁচ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিপার মেরিসা অ্যাগুইলিরার ডিসমিসাল ৭০টি।

আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট আয়োজন করবে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক॥ মুজিববর্ষে বড় পরিসরে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট আয়োজন করবে বাংলাদেশ। রবিবার এমনটি জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এদিন রাজধানীর একটি হোটেলে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলে এই দাবা টুর্নামেন্টের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাহিদ আহসান রাসেল বলেন, ‘দাবা খেলায় উপমহাদেশে প্রথম গ্র্যান্ডমাস্টার আমাদের দেশের সন্তান। আমাদের দেশে ইতিমধ্যে ১৪০০ জনের মতো স্বীকৃত দাবা খেলোয়াড় রয়েছে। দাবার এই টুর্নামেন্ট আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। যারা অংশগ্রহণ করেছে তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাই। আশা করছি, দাবা খেলায় সামনে বাংলাদেশ বিশ্ব মঞ্চে বড় কিছু অর্জন করবে। আমাদের পরিকল্পনা আছে, আমরা মুজিববর্ষে বড় পরিসরে একটি আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট আয়োজন করব।’ দণি এশিয়ান দাবা কাউন্সিল ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে তিন দিনব্যাপী এই দাবা চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয়। স্বাগতিক বাংলাদেশসহ মোট ১৫ টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টারসহ ৭৪ জন দাবাড়ু এই প্রতিযোগিতায় অংশ নেন।

লা লিগায় ম্যাচ জয়ে রিয়াল কোচ জিদানের সেঞ্চুরি
স্পোর্টস ডেস্ক॥ রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে লা লিগায় ম্যাচ জয়ে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন জিনেদিন জিদান। রিয়াল বেতিসের হারানোর মাধ্যমে স্পেনের শীর্ষ লিগে কোচ হিসেবে ১০০তম জয়ের দেখা পেয়েছেন তিনি। শনিবার রাতে প্রতিপরে পাঁচ গোলের ম্যাচে ৩-২ ব্যবধানের জয় পায় লিগের গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল। লা লিগায় কাবটির কোচ হিসেবে জয়ের সেঞ্চুরিতে পা রাখতে জিদান দায়িত্ব পালন করেছেন ১৪৭টি ম্যাচে। লিগে জয়ের সংখ্যায় জিদান রিয়ালের দ্বিতীয় সফল কোচ। ২৫৭টি ম্যাচে জয় নিয়ে তার ওপরে রয়েছেন প্রয়াত কোচ মিগুয়েল মুনোস। সান্তিয়াগো বের্নাবেউয়ের কাবটিতে দ্বিতীয় মেয়াদে কোচের দায়িত্ব পালন করছেন কাবটির কিংবদন্তি ফুটবলার জিদান। এর আগে ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রথম মেয়াদে দায়িত্ব পালন করেন তিনি। দুই মেয়াদে কোচের দায়িত্ব পালন করে রিয়ালকে তিনবার চ্যাম্পিয়নস লিগ ও দুবার লা লিগাসহ অনেক শিরোপা জেতান রিয়াল। এই সময়ে রিয়াল লিগে ১৪৭টি ম্যাচে গোল করেছে ৩৪২টি, গোল হজম করেছে ১৪২টি।

তরুণ গিলের ব্যাটে কলকাতার প্রথম জয়
স্পোর্টস ডেস্ক॥ ২১ বছর বয়সী তরুণ শুভমন গিলের ব্যাটে ভর করে এবারের আইপিএলে প্রথম জয়ের দেখা পেল কলকাতা নাইট রাইডার্স। শনিবার সানরাইজার্স হায়দরাবাদের বিপে ৭ উইকেটের দারুণ জয় তুলে নিয়েছে দলটি। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নিয়েছিল হায়দরাবাদ। ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন দল ৪ উইকেটে ১৪২ রানের বেশি পুঁজি গড়তে পারেনি। কলকাতা ১৪৩ রানের ল্যটা ২ ওভার বাকি থাকতেই পেরিয়ে যায়। এই পথে মাত্র ৩ উইকেট হারায় দলটি। ওপেনার শুভমন গিলই তৈরি করে দেন জয়ের ভিত। ৬২ বলে ৫ চার ও ২ ছক্কায় অপরাজিত ৭০ রান করে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। যদিও ৫৩ রানে ৩ উইকেট তুলে নিয়ে হায়দরাবাদ লড়াইয়ের বার্তাই দিয়েছিল। তবে চতুর্থ উইকেটে ওয়েন মরগান যোগ্য সহায়তা দিয়েছেন গিলকে। এই দুইয়ের অবিচ্ছিন্ন জুটিতে ওঠে ৯২ রান। মরগান ৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ৪২ রান করেন। এর আগে মনিষ পান্ডের ৫১, ডেভিড ওয়ার্নারের ৩৬ ও ঋদ্ধিমান সাহার ৩০ রানে ভর করে মোটামুটি একটা পুঁজি গড়েছিল হায়দরাবাদ। তাদের ১৪২ রানের পুঁজিটা আইপিএল ইতিহাসে ২০ ওভার ব্যাট করে মাত্র ৪ উইকেটে তোলা তৃতীয় নিম্নতম দলগত ইনিংস। কলকাতার হয়ে সাতজন বোলার বল করেন ম্যাচে। কামিন্স ৪ ওভারে ১৯ রানের দিয়ে ১ উইকেট নেন। বরুণ চক্রবর্তী ৪ ওভারে ২৫ রান খরচায় ১ উইকেট দখল করেন। ম্যাচসেরা হয়েছেন শুভমন গিল। নিজেদের প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপে একরকম অসহায়ভাবে হেরেছিল কলকাতা। দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াল দলটা। অন্যদিকে হায়দরাবাদ দুই ম্যাচের দুটিতেই হারল। আসরের সাবেক চ্যাম্পিয়নরা আগের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে হেরেছিল ১০ রানে।

মোদি সরকারের আমলে পাক-ভারত সিরিজ অসম্ভব: আফ্রিদি
স্পোর্টস ডেস্ক॥ নরেন্দ্র মোদি সরকার মতায় থাকলে ভারত ও পাকিস্তান মধ্যকার দ্বি-পাকি ক্রিকেট সিরিজ সম্ভব হবে না বলে মনে করেন পাকিস্তান দলের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। চির প্রতিদ্বন্দ্বী দুই দেশের সিরিজ প্রসঙ্গে আরব নিউজকে দেওয়া সাাৎকারে তারকা এই অলরাউন্ডার বলেন, “পাকিস্তান সরকার সব সময় প্রস্তুত। কিন্তু বর্তমান ভারত শাসনের সময় দুই দেশের মধ্যে ক্রিকেটীয় সম্পর্কের (পাক-ভারত সিরিজের) কোনো সম্ভাবনা নেই। মোদিকে মতায় রেখে এমনটা হবে বলে আমি মনে করি না।” আইপিএল প্রসঙ্গেও কথা বলেছেন আফ্রিদি। তাতে অংশ না নিতে পারাটা পাকিস্তানি ক্রিকেটারদের জন্য হতাশার বলে মনে করেন ‘বুম বুম’ খ্যাত এই ক্রিকেটার। “আইপিএল বিশ্ব ক্রিকেটের বিরাট বড় একটা ব্র্যান্ড। আর সেখানে খেলার বিষয়টি বাবর আজমসহ অন্যান্য ক্রিকেটারদের জন্য দারুণ একটা সুযোগ। চাপের মুখে নিজেকে মেলে ধরা, অন্যান্য বিদেশি ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করা। সব মিলিয়ে আমার মনে হয় পাকিস্তানি ক্রিকেটারদের বড়সড় একটা সুযোগ হাতছাড়া হচ্ছে।” ভারতে থাকা নিজের ভক্ত-অনুরাগীদের প্রসঙ্গে আফ্রিদি বলেন, “সন্দেহ নেই আমি ভারতের মাটিতে ক্রিকেট দারুণ উপভোগ করেছি। ওদেশের অনুরাগীদের থেকে যা ভালোবাসা আমি পেয়েছি সেটাকে সব সময় সম্মান করি। এখনো সামাজিক যোগাযোগমাধ্যমে আমি ওদেশের অনুরাগীদের মেসেজ পাই, আমিও তাদের রিপ্লাই করি। সব মিলিয়ে আমি মনে করি ভারতের মাটিতে আমার সামগ্রিক যা অভিজ্ঞতা সেটা দুর্দান্ত।”