WhatsApp-এ আপনার বন্ধুরা কে কার সঙ্গে চ্যাট করছেন? কী ভাবে বুঝবেন?

    0

    লোকসমাজ ডেস্ক॥ আজকাল প্রায় সবার স্মার্টফোনেই WhatsApp ইনস্টলড থাকে। কিন্তু, আপনার হোয়াটসঅ্যাপ বন্ধুদের মধ্যে কার সঙ্গে কে কখন কথা বলছেন, তা বোঝার সরাসরি কোনও উপায় থাকে না। যদিও, তা বোঝার জন্য WhatsApp-এ বিশেষ কোনও উপায় না থাকলেও, ট্রিকস তো রয়েইছে। কী সেই ট্রিক? আপনার WhatsApp বন্ধুবান্ধবের কে কার সঙ্গে চ্যাট করছেন কী ভাবেই বা সামান্য ট্রিকের উপর নির্ভর করে বুঝবেন?
    যদি মনে করেন WhatsApp চ্যাট দেখে বুঝে যাবেন, আপনার প্রিয়জন কার সঙ্গে চ্যাট করছিল? তার জন্য মনে রাখা প্রয়োজন যে, WhatsApp চ্যাট ডিলিটও করা সম্ভব। তাই, চ্যাট হিস্ট্রি ক্লিয়ার করার আগে ধরতে তা পারলেও হাতেনাতে কাউকে ধরা সম্ভব না। তবে, একটা সহজ উপায়ে একজনের সঙ্গে অন্যজন চ্যাট করলে, আপনি সরাসরি তা বুঝে যেতে পারবেন। কীভাবে?
    যেমন, ধরুন আমি আপনার সঙ্গে নিয়মিত WhatsApp-এ চ্যাট করি। আপনিও তাই করেন। তাহলে, আপনার অনেক ছবি, ভিডিয়ো ও অন্যান্য ফাইল শেয়ার করি। সে ক্ষেত্রে WhatsApp আপনার Stored Data কতটা ব্যবহার করেছে, তা জানা যাবে। এছাড়াও, আমাদের মধ্যে কোন ধরনের ফাইল বেশি পরিমাণে শেয়ার হয়েছে, তাও জানা সম্ভব। এছাড়াও রয়েছে আরও বেশ কয়েকটি উপায়। জেনে নিন।
    WhatsApp-এ কার সঙ্গে কে চ্যাট করছেন বুঝবেন কী ভাবে?
    স্টেপ – আপনার ফোনে WhatsApp ওপেন করুন।
    স্টেপ 2 – ডান দিকে উপরে থ্রি ডটে ক্লিক করে Settings অপশন সিলেক্ট করুন।
    স্টেপ 3 – এবার Data Storage Usage অপশন বেছে নিন। এখানে আপনার ডেটা ব্যবহারের সব তথ্য দেখাবে।
    স্টেপ 4 – এবার Storage Usage সিলেক্ট করুন।
    স্টেপ 5 – এখানে আপনি যে কন্ট্যাক্টের সঙ্গে সবথেকে বেশি ডেটা ব্যবহার করেছেন, সেই কনট্যাক্টকে সবার উপরে দেখাবে। যে কোনও কন্ট্যাক্টের উপরে ট্যাপ করলেই, সেই কনট্যাক্টের সঙ্গে কী কী শেয়ার হয়েছে তা জানা যাবে।
    স্টেপ 6 – কিন্তু, চ্যাট ডিলিট করে দিলে, এই তালিকায় তাঁর নাম আর দেখে যাবে না। সে ক্ষেত্রে কী করবেন?
    স্টেপ 7 – আবার Storage Usage-এ ফিরে গিয়ে সব কনট্যাক্ট স্ক্রোল ডাউন করুন। সবার নীচে কোনও কন্ট্যাক্টের পাশে যদি 0KB লেখা থাকে, তাহলে বুঝবেন সেই কন্ট্যাক্টের চ্যাট ডিলিট করা হয়েছে।

    Lab Scan