বসুন্ধরা গোল্ড রিফাইনারিতে ৬ ব্যাংকের ৪৩০০ কোটি টাকা বিনিয়োগ

0

লোকসমাজ ডেস্ক॥‘বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেড’ নামে একটি স্বর্ণ পরিশোধনাগার নির্মাণের অনুমতি পেয়েছে বসুন্ধরা গ্রুপ। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৭৯০ কোটি টাকা। এর মধ্যে বসুন্ধরা গ্রুপের নিজস্ব তহবিল এক হাজার ৪৯০ কোটি টাকা। বাকি চার হাজার ৩০০ কোটি টাকা ঋণ হিসেবে দেবে দেশের ছয়টি ব্যাংক।
এসব ব্যাংকের মধ্যে রয়েছে রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী, সোনালী, জনতা, রূপালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)। এছাড়া বেসরকারি খাতের এক্সিম ব্যাংকও ঋণ দেবে।
এ প্রকল্প বাস্তবায়নে সংযুক্ত আরব আমিরাতের ‘ওয়ার্ল্ড এরা করপোরেশনের’ সঙ্গে দুই হাজার ৬৫৮ কোটি টাকার চুক্তি করেছে বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেড।
নির্মাণকাজ সম্পন্ন হলে বসুন্ধরা গোল্ড রিফাইনারিতে দিনে ২০০ কেজি স্বর্ণবার, ১৫০ কেজি জুয়েলারি, ৭০ কেজি রৌপ্য উৎপাদিত হবে। প্রকল্পে জমির মূল্য ৮৫৫ কোটি টাকা ও পরিশোধনাগারের যন্ত্রের মূল্য ধরা হয়েছে তিন হাজার ২৬৮ কোটি টাকা।
রাজধানীর ৩০০ ফুট ঢাকা-পূর্বাচল হাইওয়ের পাশে জোয়ার সাহারা এলাকায় ৪৭০ শতক জমিতে গড়ে তোলা হবে এই পরিশোধনাগার। এর নির্মাণকাজ চলছে। আমিরাতের ওয়ার্ল্ড এরা করপোরেশন এ পরিশোধনাগারটির যন্ত্রপাতি ক্রয়, প্যাকিং চার্জ, আমদানিতে পরিবহন ব্যয়সহ বিভিন্ন ধরনের খরচ দেবে।