কাজাখস্তানে বিক্ষোভ : নিহত ১৬৪, গ্রেফতার ৫ হাজার

0

লোকসমাজ ডেস্ক॥ কাজাখস্তানে চলমান বিক্ষোভে ১৬৪ জন নিহত হয়েছেন। অপরদিকে সহিংসতায় জড়িত থাকায় দেশটিতে পাঁচ হাজারের বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। রোববার দেশটির স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এই খবর জানায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, কাজাখস্তানজুড়ে এক সপ্তাহের বেশি সময় চলমান বিক্ষোভে দুই শিশুসহ মোট ১৬৪ জন নিহত হয়েছেন। এরমধ্যে বিক্ষোভের মূল কেন্দ্রস্থল ও কাজাখস্তানের প্রধান শহর আলমাতায় সর্বাধিক এক শ’ তিনজন নিহত হয়েছেন। অপরদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, কাজাখস্তানজুড়ে ভিন্ন ভিন্ন ১২৫টি সহিংসতার ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য মোট পাঁচ হাজার এক শ’ ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, সহিংসতায় এক শ’র বেশি বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ব্যাংকে হামলা-লুটপাট করা হয় এবং চার শ’র বেশি যানবাহন ধ্বংস করা হয়। সহিংসতায় প্রায় ১৭ কোটি ৫০ লাখ ইউরো (এক শ’ ৭০ কোটি টাকার বেশি) সমপরিমাণ মূল্যের সম্পদের ক্ষতি হয়েছে। এদিকে কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী এরলান তুরগুমবায়েভ রোববার জানিয়েছেন, কাজাখস্তানের পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল রয়েছে। তিনি বলেন, ‘আজ দেশের সর্বত্র পরিস্থিতি স্থিতিশীল করা হয়েছে। দেশে শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠায় সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত থাকবে।’ এর আগে জ্বালানির মূল্য বাড়ায় ২ জানুয়ারি কাজাখস্তানের পশ্চিমাঞ্চলীয় মাঙগিসতাও প্রদেশে বিক্ষোভ শুরু হয়। শিগগির এই বিক্ষোভ পুরো কাজাখস্তানে ছড়িয়ে পড়ে।
বিক্ষোভের জেরে দেশটিতে ব্যাপকভাবে দমন অভিযান চালায় সরকার। কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েভ বিক্ষোভ দমনে কোনো প্রকার সতর্কীকরণ ছাড়া গুলি করার নির্দেশ দিয়েছিলেন। অপরদিকে কাজাখ প্রেসিডেন্টের অনুরোধে দেশটিতে রাশিয়া এক শান্তিরক্ষী বাহিনী পাঠায়। বিক্ষোভের মধ্যেই বিশ্বাসঘাতকতার অভিযোগে কাজাখস্তানের সাবেক গোয়েন্দা প্রধান ও দুইবারের প্রধানমন্ত্রী করিম মাসিমভকে গ্রেফতার করা হয়।
সূত্র : আলজাজিরা