জ্ঞান দক্ষতা ও মূল্যবোধের সমন্বয়ে পাঠ্যক্রম করা হচ্ছে

0

লোকসমাজ ডেস্ক॥ শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধু শুধু একটি স্বাধীন দেশই উপহার দেননি, তিনি এই দেশকে উন্নতির শিখরে পৌঁছে দিতে সুচিন্তিত পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন কোনো দেশকে উন্নতি করতে হলে সেদেশের শিক্ষাব্যবস্থা সবার আগে উন্নত করা প্রয়োজন। বর্তমানে সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা ও শিক্ষাদর্শনকে পাথেয় করেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সোমবার (২৯ নভেম্বর) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ষষ্ঠ সমাবর্তনে সভাপতির বক্তব্যে ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, জ্ঞান দক্ষতা ও মূল্যবোধের সমন্বয়ে পাঠ্যক্রম প্রণয়ন করা হচ্ছে। আজ যারা আনুষ্ঠানিকভাবে সনদপ্রাপ্ত হলেন জাতি গঠনে আপনাদের দায়িত্ব অনেক। আপনারাই হবেন একদিন এ দেশের রক্ষাকারী। লক্ষপ্রাণের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে আপনারাই নিয়ে যেতে পারেন নতুন উচ্চতায়। দীপু মনি বলেন, ইউল্যাব একটি ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে একজন শিক্ষার্থী বিশেষায়িত বিষয়ের পাশাপাশি লিবারেল আর্টস শিক্ষার মাধ্যমে সামগ্রিক শিক্ষার সুযোগ পায়। ফলে তারা সমাজ-সচেতন সৃজনশীল মানুষ হিসেবে গড়ে ওঠে। পূর্ণাঙ্গ মানুষ গড়ার এই ধারণা সফলভাবে সম্পন্ন করতে পারায় আমি ইউল্যাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।
বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার অন্যতম অনুষঙ্গ হলো গবেষণা। এজন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার সুযোগ করে দিতে হবে, পেশাগত উৎকর্ষ বিধানেরও ব্যবস্থা করতে হবে। ইউল্যাবের ১০টি গবেষণা কেন্দ্র থেকে বিশ্বমানের গবেষণা হচ্ছে জেনে আমি সত্যি আনন্দিত। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা স্নাতক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা লেখাপড়ার স্তর শেষ করে বাস্তবজীবনে প্রবেশ করছেন। জীবন কখনোই কণ্টকমুক্ত নয়। মাশরাফি শিক্ষার্থীদের কাছে নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, শত সমস্যায়ও হার মানা যাবে না। কঠিন পরিস্থিতিতে রিল্যাক্স করার আর সহজ সময়ে রিল্যাক্স না করে সময়কে কাজে লাগানোর মানসিকতা থাকতে হবে। এবার সমাবর্তনে চারজন শিক্ষার্থী স্বর্ণপদকপ্রাপ্ত হন। তারা হলেন ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের নাদিয়া আল রশিদ, জ্যাকলিন পিউ বোস, শামায়েল মর্তুজা ও এসএএম রায়হানুর। এ সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৭৫৪ জন শিক্ষার্থী ডিগ্রিপ্রাপ্ত হলেন। সমাবর্তনে ভ্যালেডিক্টরিয়ান হিসেবে বক্তব্য রাখেন ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের স্নাতক সামায়েল মর্তুজা। আরও উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এমপি কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান প্রমুখ।