দুর্নীতি-লুটপাটের এত বীভৎস বহিঃপ্রকাশ বিশ্বের কোথাও নেই: রিজভী

0

লোকসমাজ ডেস্ক॥ আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দুর্নীতি আর লুটপাটের এত বীভৎস বহিঃপ্রকাশ বিশ্বের আর কোথাও দেখা যায়নি। বেপরোয়া গতিতে হরিলুট ও দুর্নীতি করার জন্যই ভোটারদের বন্দি করে জবরদস্তিমূলকভাবে ক্ষমতায় থাকতে চাচ্ছে আওয়ামী লুটেরা সরকার। তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, তেল-গ্যাসের মূল্যবৃদ্ধির মাধ্যমে গণপরিবহনে ভাড়া বাড়ানো জনজীবনকে লণ্ডভণ্ড করে দিয়েছে। গতকাল (রোববার) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন- ‘আওয়ামী লীগ নয়, বিএনপি দেউলিয়া হয়ে এখন সর্বহারায় রূপ নিচ্ছে’। উনার এ বক্তব্য অন্তসারশুন্য শুন্যকুম্ভের মতো। সোমবার (১৫ নভেম্বর) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, আওয়ামী সহিংসতার দুষ্টুচক্রে আইনের শাসন, ন্যায়বিচার, মানুষের মানবিক মর্যাদা তথা গণতান্ত্রিক অধিকার এখন ধুলোয় লুটোপুটি করছে। দেশের জনগণের কাছে এক মূর্তিমান আতঙ্কের নাম শেখ হাসিনা। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে আওয়ামী নাৎসি সরকারের বিরুদ্ধে ‘ডাইরেক্ট অ্যাকশনে’ অবতীর্ণ হতে হবে। তিনি জানান, কেরোসিন, ডিজেল, এলপিজি গ্যাস ও যানবাহনের ভাড়া বাড়ানোসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতিতে প্রতিবাদ জানাতে এরইমধ্যে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন প্রচারপত্র বিতরণ কর্মসূচির অংশ হিসেবে আজ দেশব্যাপী বিএনপির উদ্যোগে প্রচারপত্র বিতরণ কর্মসূচি শুরু হয়। কর্মসূচি চলাকালে দেশের বিভিন্ন স্থান তথা জেলা সদরসহ হাট-বাজারে পুলিশ ব্যাপকভাবে বাধা দেয়।
রিজভী বলেন, দেশে চাল-ডাল-নুন-তেল-পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় সবকিছুর মূল্য জনগণের ক্রয় ক্ষমতার বাইরে। নিত্যপণ্যের দাম অস্বাভাবিক বৃদ্ধি এবং গণপরিবহণে ভাড়া বৃদ্ধিতে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। আর কোটি কোটি টাকা খরচ করে বিদেশে গিয়ে শেখ হাসিনা কথিত উন্নয়নের গল্প শোনাচ্ছেন। আপনি (শেখ হাসিনা) দেশে ফিরেই আবারও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করে জনগণের মতামতকে তোয়াক্কা না করে নির্মম দুঃশাসন শুরু করেছেন। গণতন্ত্রকে সমাধিস্থ করে সব নাগরিক স্বাধীনতাকে সমূলে উৎপাটন করে আদিম বর্বর শাসনের এক নির্মম ও ভয়ানক দৃষ্টান্ত স্থাপন করেছেন শেখ হাসিনা। তিনি বলেন, ওবায়দুল কাদেরকে বলতে চাই- আপনারা এতো চাপাবাজি করেন, কিন্তু কই- আমেরিকাতে অনুষ্ঠিতব্য গণতান্ত্রিক দেশের সম্মেলনে নেপাল, মালদ্বীপ ও পাকিস্তানকে ডাকা হলো, আপনাদের তো ডাকলো না। মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়নে এবার লাল তালিকায় রেকর্ড গড়েছে বাংলাদেশ। মিলেনিয়াম চ্যালেঞ্জ করপোরেশনের (এমসিসি) মূল্যায়নে দুর্নীতি নিয়ন্ত্রণসহ ২০ সূচকের মধ্যে ১৬টিতেই বাংলাদেশ পড়েছে রেড জোনে। এটি একটি নজিরবিহীন ঘটনা। এটি অত্যন্ত উদ্বেগজনক। এ থেকেই প্রমাণিত হয় যে, শেখ হাসিনার উন্নয়নের ফুলঝুরি লুটপাটের চেতনায় উদ্বুদ্ধ। দেউলিয়া কে, তা দেখতে আপনি নিজেই আয়নায় চোখ রাখুন। বিএনপির এ মুখপাত্র বলেন, আওয়ামী সরকারের অপকর্ম আড়াল করতেই বিএনপির যে কোনো কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনী লেলিয়ে দেওয়া হয়। লুটপাটের জাঁকজমক কাহিনি যাতে প্রকাশিত না হয়, এজন্যই বিএনপির কর্মসূচিতে হামলে পড়ে পুলিশসহ আওয়ামী সন্ত্রাসী বাহিনী। জাতীয় তহবিল লোপাটের পর সেটি পূরণ করতে জনগণের কাছ থেকে টাকা নিংড়ে নেওয়া হচ্ছে। কারখানা বন্ধ হওয়া, কর্মসংস্থান কমে যাওয়া, খাদ্য উৎপাদন হ্রাস পাওয়ায় নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী এ সরকার।