বিভিন্ন স্থানে শেখ রাসেল দিবস পালন

লোকসমাজ ডেস্ক॥ ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিবাদ্য নিয়ে গতকাল সোমবার পালিত হলো ‘শেখ রাসেল দিবস’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে এদিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বৃক্ষ রোপন, দোয়া মাহফিল, কেক কাটা ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনায় পিতা-মাতাসহ পরিবারের অন্যান্য সদস্যদের সাথে নির্মমভাবে নিহত হন ছোট্ট শেখ রাসেল।
যবিপ্রবি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) শেখ রাসেল দিবস উপলক্ষে গতকাল সোমবার সকালে যবিপ্রবির কেন্দ্রীয় শহীদ মিনারের সন্নিকটে একটি ফলদ বৃক্ষ রোপণ করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। পরে বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মো. আকরামুল ইসলাম।


স্টাফ রিপোর্টার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন করেছেন যুবলীগের নেতাকর্মীরা। সোমবার যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের বাসভবনে জেলা যুবলীগ ও সদর উপজেলা যুবলীগের নেতাকর্মীরা পৃথকভাবে কেক কেটে এই জন্মদিন পালন করেন। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে জেলা যুবলীগের কেক কাটেন। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জেলা যুবলীগ নেতা আনোয়ার হোসেন বিপুল, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শেখ রফিকুল ইসলাম রফিক, যুগ্ম-সাধারণ সম্পাদক কামাল হোসেন, সাংগঠনিক মঈন উদ্দিন মিঠু, সদস্য শফিকুল ইসলাম পারভেজ, শহর যুবলীগের আহবায়ক মাহমুদুল হাসান মিলু, যুগ্ম-আহবায়ক সোলাইমান খান রাফেল, যুগ্ম-আহবায়ক মেহবুব রহমান ম্যানসেল, কাউন্সিলর সাহেদ হোসেন নয়ন প্রমুখ। এরপর সদর উপজেলা যুবলীগের পক্ষ থেকে কেক কাটা হয়। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মাজহারুল ইসলাম মাজহার, যুগ্ম-আহ্বায়ক শহীদুজ্জামান শহীদ, সদস্য আসাদুজ্জামান আসাদ, দেয়াড়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জাফর ইকবাল, লেবুতলা ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জহুরুল ইসলাম প্রমুখ।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শেখ রাসেল দিবস ২০২১ উদ্্যাপন করা হয়েছে। এ উপলক্ষে সকালে স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের সম্মুখে প্রধান অতিথি হিসেবে বৃক্ষরোপণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। সকাল সাড়ে ১০টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় শিশু চিত্রাংকন প্রতিযোগিতা। আসর বাদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ শেখ রাসেলের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয় । এছাড়া সন্ধ্যায় শেখ রাসেলের জীবনভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শিত হয়।- বিজ্ঞপ্তি
এদিকে, জাগরণী চক্র ফাউন্ডেশন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে। সোমবার বেলা সাড়ে ১১ টায় সংস্থার প্রধান কার্যালয়ে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে তশাহাদাৎবরণকারীগদের রুহের মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও সংস্থার যশোরের আরবপুর অবস্থিত শিশুস্বর্গ সেল্টারহোম কর্মসূচির এতিম শিশু কিশোরদের নিয়ে আলোচনা সভা, দোয়া মাহফিলসহ উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।


বেনাপোল (যশোর) সংবাদদাতা জানান, বেনাপোল পৌর আওয়ামী লীগ ও শার্শা উপজেলা যুবলীগ যৌথ ভাবে সোমবার সন্ধ্যায় শেখ রাসেলের জন্মদিন পালন করেছে। বেনাপোল পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এনামুল হক মুকুলের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বেনাপোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, উপজেলা যুবলীগের সভাপতি অহিদুজ্জামান অহিদ।
নাভারণ (যশোর) সংবাদদাতা জানান, শার্শা উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। সকালে উপজেলা চত্বরে ৫৭ জন শিক্ষার্থী বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির সূচনা করা হয়। এর আগে অস্থায়ী বেদিতে শেখ রাসেলের প্রতিকৃতিতে ও উপজেলা চত্বরে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয। এদিকে দিবসটি উপলক্ষে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ছাত্র-ছাত্রীদের মাঝে ১০০টি তাল গাছের চারা বিতরণ করে।


পাইকগাছা (খুলনা) সংবাদদাতা জানান, পাইকগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। এদিন বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, সেমিনার ও শিশুদের মাঝে পুরস্কার বিতারণ করা হয়। সোমবার সকাল ১০ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। বিশেষ অতিথি ছিলেন, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শাহরিয়ার হক, থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিহাবুদ্দীন ফিরোজ বুলু।

ডুমুরিয়া ( খুলনা) সংবাদদাতা জানান, ডুমুরিয়া উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা ককর্মসূচি পালিত হয়েছে। সকালে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, তার জীবনের ওপর আলোচনা, কুইজ, বির্তক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং গাছের চারা রোপণ করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো.আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক মন্ত্রী খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান, কৃষি অফিসার মোছাদ্দেক হোসেন, ডুমুরিয়া থানার অফিসার ইনচার্জ ওবাইদুর রহমান, সমাজ সেবা কর্মকর্তা সুব্রত বিশ্বাস, মাধ্যমিক শিক্ষা অফিসার শেখ ফিরোজ আহম্মেদ প্রমুখ। সভা শেষে প্রধান অতিথি শেখ রাসেলের জম্মদিনে গাছের চারা রোপণ করেন। এ ছাড়া কুইজ, বির্তক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ফুলতলা (খুলনা) সংবাদদাতা॥ ফুলতলা উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস উপলক্ষে সেমিনার ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকাল ৩টায় উপজেলা পরিষদ সভা কক্ষে এ কর্মসূচি পালিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডা.শিমুল চক্রবর্তী, ভেটেরিনারি সার্জন তরিকুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা শাহীন আলম, খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এস এম নাজমুছ সাকিব,পল্লী উন্নয়ন কর্মকর্তা আফরুজ্জামান, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম কামরুজ্জামান, মাধ্যমিক শিক্ষা অফিসার ফাতেমা বেগম, প্রাথমিক শিক্ষা অফিসার আবুল কাশেম প্রমুখ। পরে বক্তৃতা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এদিকে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ ফুলতলা উপজেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা ও কেক কাটা হয়। সোমবার দুপুরে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে এই কর্মসূচি পালিত হয়। সংগঠনের আহবায়ক মোঃ মাহাবুব বিশ^াসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা মোঃ আসলাম খান, মৃনাল হাজরা, আবু তাহের রিপন।
কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সকাল ৮টায় কলারোয়া উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, বৃক্ষ রোপণ, শিশুদের কুইজ প্রতিযোগিতা ও শিশু রাসেলের জীবনী পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। বিশেষ অতিথি ছিলেন কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহমেদ স্বপন, সাধারণ সম্পাদক আলিমুর রহমান, কলারোয়া থানার অফিসার ইনচার্জ মীর খায়রুল কবির, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম।
মোরেলগঞ্জ সংবাদদাতা জানান, সোমবার সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন। এসময় তার সাথে ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম, সহকারী কমিশনার (ভূমি) মো. আলী হাসান, জেলা পরিষদ সদস্য অধ্যাপক আফরোজা আক্তার লিনা প্রমুখ।পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন। এ সময় অন্যান্য অতিথি ও আলোচকরা শেখ রাসেলের উপর বিশদ আলোচনা করেন।
রামপাল (বাগেরহাট) সংবাদদাতা জানান, শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের মাধ্যমে সম্পন্ন হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা কবীর হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আফিয়া শারমিন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সামসুদ্দীন প্রমুখ।
তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সকালে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা অফিসার্স ক্লাব, উপজেলা ক্রীড়া সংস্থা, মহিলা কলেজ, শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন। পরে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এস এম তারেক সুলতানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ে অধ্যক্ষ এনামুল ইসলাম, পাটকেলঘাটা থানার ওসি মো. নাজমুল হুদা, তালা থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ। এছাড়া তালার জাতপুর সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠে উপস্থিত বক্তৃতা ও আইসিটি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন আয়োজিত এবং তথ্য ও যোগাযোগ অধিদফতরের সহযোগিতায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অ্যাকাডেমিক সুপারভাইজার প্রভাস চন্দ্র দাস। সন্ধ্যায় উপজেলা শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের আয়োজনে সংগঠনের সভাপতি মীর জাকির হোসেনের কার্যালয়ে কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ভাগ