আবারও কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায়ের অনুমতি মসজিদ আল হারামে

লোকসমাজ ডেস্ক॥ সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে অবস্থিত গ্র্যান্ড মসজিদ অর্থাৎ মসজিদ আল হারামে সামাজিক দূরত্ব আর মানতে হচ্ছে না। করোনা মহামারি শুরুর পর সেখানে বিধিনিষেধ জারি করা হয়েছিল। এমনকি অতিরিক্ত লোকজন নামাজ আদায়েরও অনুমতি পায়নি। বিধিনিষেধ তুলে নিয়ে সম্পূর্ণ ধারণক্ষমতায় আবারও সেখানে মুসল্লিদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। ফলে দীর্ঘদিন পরে আবারও কাঁধে কাঁধ মিলিয়ে মসজিদ আল হারামে নামাজ আদায়ের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা।
গ্র্যান্ড মসজিদে সামাজিক দূরত্বের জন্য ফ্লোরে যে স্টিকার লাগানো ছিল রোববার সেগুলো তুলে ফেলতে দেখা গেছে। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা সহজ করতে এবং মসজিদ আল হারামে সম্পূর্ণ ধারণক্ষমতায় হজযাত্রী ও ভ্রমণকারীদের জন্য বিধিনিষেধ তুলে নেওয়ার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোববার সকালের বিভিন্ন ফুটেজে দেখা গেছে, লোকজন সারি বেঁধে নামাজ আদায় করছেন। করোনা মহামারি শুরুর পর প্রথমবার এমন দৃশ্য দেখা গেলো। এর আগে মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে।
কর্তৃপক্ষ বলছে, সামাজিক দূরত্ব তুলে নেওয়া হয়েছে। তবে ভ্রমণকারীদের অবশ্যই ভ্যাকসিনের দুই ডোজ সম্পন্ন করার পরই মসজিদ আল হারামে প্রবেশের অনুমতি দেওয়া হবে। মুসল্লিদের জন্য কাবা শরিফ বন্ধই থাকছে এবং ধরাছোয়ার বাইরেই থাকবে। সম্প্রতি বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয় সৌদি আরব। রোববার (১৭ অক্টোবর) থেকেই শিথিলতা কার্যকর হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী, যে কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। তবে কিছু স্থানে বিশেষ করে মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববীতে মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে। সেখানে সব ভ্রমণকারী ও স্টাফদের মাস্ক পরতে হবে। পূর্ণ ধারণক্ষমতা অনুযায়ী এই দুই মসজিদেই প্রবেশের অনুমতি পাচ্ছেন মুসল্লিরা। তবে সেক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অ্যাপ ব্যবহার করে আগেই বুকিং দিতে হবে। দেশটিতে ব্যাপক হারে টিকা কর্মসূচি চালানোর কারণে করোনা শনাক্তের হার এরই মধ্যে কমে এসেছে। করোনা মহামারি শুরুর পর কঠোর বিধিনিষেধ জারি করে মধ্যপ্রাচ্যের এই দেশটি। শুক্রবার (১৫ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দীর্ঘ ১৮ মাস পর করোনার বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয়। বিভিন্ন ভেন্যু, সমাবেশ, পরিবহন, রেস্টুরেন্ট এবং সিনেমা হলে বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। যারা দুই ডোজ টিকা নিয়েছে তারাই কেবল এসব সুবিধা পাবেন।

ভাগ