মোংলায় পশুর নদীতে সার বোঝাই কার্গো ডুবি

0

বাগেরহাট সংবাদদাতা॥ মোংলা সমুদ্র বন্দর চ্যানেলের পশুর নদীতে এমভি দেশবন্ধু নামে একটি সার বোঝাই কার্গো জাহাজ ডুবে গেছে। এ ঘটনায় কার্গো জাহাজের ১০ নাবিক সাঁতরিয়ে কূলে উঠে আসতে সক্ষম হয়েছেন।শুক্রবার (৮ অক্টোবর) দুপুরে যশোরের নওয়াপাড়া যাওয়ার পথে পশুর নদীর চিলা ও কাইনমারী এলাকার মাঝামাঝি স্থানে ডুবো চরে আটকে যায় কার্গোটি। পরে তলা ফেটে কার্গোর বেশির ভাগ অংশ পানির নিচে তলিয়ে যায়। জাহাজে থাকা নাবিক ও শ্রমিকরা সাঁতরে নিরাপদে পৌঁছাতে সক্ষম হয়েছে। সকালের দিকে ৮৫০ মেট্রিক টন টিএসপি সার নিয়ে নওয়াপাড়ার উদ্দেশে রওনা দেয় কার্গোটি।
দুর্ঘটনাকবলিত জাহাজের মাস্টার রিয়াদ আলী মোল্লা ও বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের মোংলা শাখার সহ-সাধারণ সম্পাদক আবুল হাসান বাবুল বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানান, মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার-১৪ নম্বরে থাকা বিদেশি জাহাজ থেকে ৮৫০ মেট্রিক টন সার (ড্যাপ সার) বোঝাই করে কার্গো জাহাজ এমভি দেশবন্ধু। বৃহস্পতিবার (৭ অক্টোবর) দিনগত রাতে সার বোঝাইয়ের পর কার্গোটি যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। শুক্রবার দুপুরে পশুর নদীর চিলা ও কাইনমারী এলাকার মাঝামাঝি এলাকার ডুবো চরে এটি আটকে যায়। এরপর সেখানে জাহাজটির তলা ফেটে ডুবে যায়। জাহাজটির কিছু অংশ পানির ওপরে দেখা গেলেও বেশির ভাগ নদীতে নিমজ্জিত রয়েছে। এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন কার্গো জাহাজের মাস্টার রিয়াদ আলী মোল্লা।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন বলেন, দুর্ঘটনাকবলিত স্থানে হারবার বিভাগের লোকজন পাঠানো হচ্ছে। তারা পরিদর্শন করে আসার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যতদূর জেনেছি কার্গো জাহাজটি মূল চ্যানেলের বাইরে ডুবেছে। যার ফলে সকল নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে। দুর্ঘটনাকবলিত স্থানে লোকজন পাঠানো হয়েছে। তারা পরিদর্শন করে আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।