রাস্তার ভোগান্তির চিত্র নিয়ে ফেসবুকে ভাইরাল গৃহবধূকে দিয়েই উদ্বোধন সংস্কারের

0

স্টাফ রিপোর্টার॥ কর্দমাক্ত রাস্তায় রিকশা টেনে নিচ্ছেন স্বামী, আর পেছন থেকে রিকশা ঠেলে তাকে সহায়তা করছেন স্ত্রী- যশোরের মণিরামপুরের এমন একটি ছবি সম্প্রতি ভাইরাল হয় ফেসবুকে। ছবিটি দেখে মণিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম রাস্তাটি পরিদর্শনে যান। তখন তিনি রাস্তাটি সলিং করার উদ্যোগ নেন। গতকাল শুক্রবার নিজে উপস্থিত থেকে সেই রিকশাচালকের স্ত্রীকে দিয়ে ফিতা কাটিয়ে সংস্কার কাজের উদ্বোধন করান।
মণিরামপুর উপজেলার জলকর রোহিতার ওই গৃহবধূর নাম স্বপ্না খাতুন। তার স্বামী রিকশাচালক রবিউল ইসলাম। ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়ে গত ৯ আগস্ট।
উপজেলা চেয়ারম্যান নাজমা খানম বলেন, ‘ফেসবুকে ছবিটি দেখে খুব খারাপ লেগেছিল। একজন নারী তার স্বামীর রিকশা ঠেলে রাস্তায় তুলে দেয় নিয়মিত। বিষয়টি আমাকে নাড়া দেয়। এরপরই এডিবির অর্থায়নে উপজেলা পরিষদের তত্ত্বাবধানে রাস্তাটি করে দিয়েছি।’
তিনি বলেন, ‘রাস্তাটি উদ্বোধন ওই নারীই করেছেন। কেননা এটি সংস্কারে তার ভূমিকাই বেশি।’ জলকর রোহিতা দক্ষিণপাড়ায় পাকা সড়কের পাশে ওই মাটির রাস্তা ছিল। স্থানীয়রা বলেন, বর্ষায় রাস্তাটিতে হাঁটু পরিমাণ কাদা হতো। ওই রাস্তার দুই পাশে ২০-৩০টি বাড়ি রয়েছে। বসবাসকারীরা অধিকাংশই রিকশা বা ভ্যানচালক। কাদায় ভ্যান-রিকশা নিয়ে যাতায়াতে তাদের চরম ভোগান্তিতে পড়তে হতো। ওই কাদা মাড়িয়ে নিয়মিত রিকশা আনা-নেওয়া করতে হতো রবিউল ইসলামকে। তিনি হার্টের রোগী হওয়ায় কাদায় রিকশা টানতে কষ্ট হতো। তখন স্বপ্না বেগম রিকশা ঠেলে স্বামীকে সাহায্য করতেন। ৫০০ ফুটের রাস্তাটি দুই লাখ টাকা ব্যয়ে সংস্কার করা হয়েছে বলে জানান উপজেলা চেয়ারম্যান।