যুক্তরাষ্ট্রের টেক কোম্পানিগুলো যেভাবে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করেছে

0

লোকসমাজ ডেস্ক॥ কথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ চলার সময় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং অন্যান্য সরকারের সঙ্গে চুক্তির মাধ্যমে বিগ টেক (যুক্তরাষ্ট্রের শীর্ষ তথ্য প্রযুক্তি কোম্পানি) প্রতিষ্ঠানগুলো বিলিয়ন বিলিয়ন ডলার আয় করেছে। ৯/১১ হামলার ঘটনার ২০তম বার্ষিকীতে প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়।
বাসস জানায়, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের তিনটি ক্যাম্পেইন গ্রুপের প্রকাশিত ‘বিগ টেক সেলস ওয়ার’ শীর্ষক রিপোর্টে এ কথা জানিয়ে বলা হয়, ২০০৪ সাল থেকে সরকারের সঙ্গে চুক্তির মাধ্যমে আমাজন, ফেসবুক, গুগল, মাইক্রোসফট এবং টুইটার এই বিপুল অর্থ আয় করেছে।
রিপোর্টে বলা হয়, ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ জড়িত কেন্দ্রীয় সংস্থাগুলোর সঙ্গে প্রযুক্তি সংস্থা গুলোর চুক্তি ছিল। ‘২০০৪ সাল থেকে এ পর্যন্ত বিগ টেক কর্পোরেশন গুলি বিশেষ করে পেন্টাগন ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’র চাহিদা পূরণ ও পরিষেবা প্রদানের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আয় করেছে।
২০০১ সালের পর থেকে প্রতিরক্ষা শিল্প ডিজিটালাইজ করার চেষ্টা বৃদ্ধি পায়। এরপর থেকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার ক্লাউড কম্পিউটিং ও জিপিএস সফটওয়ার চাহিদা পূরণে বিগ টেক কোম্পানি গুলোর সঙ্গে চুক্তি করা হয়।
শুধুমাত্র প্রতিরক্ষা বিভাগ ২০০৪ সাল থেকে বিগ টেকের জন্য ৪৩.৮ বিলিয়ন ডলার ব্যয় করেছে। অ্যাকসন সেন্টার অন রেস অ্যান্ড দ্য ইকোনমি, সোশ্যাল জাস্টিস গ্রুপ লিটলসিস এবং এমপাওয়ার চেঞ্জ যৌথ উদ্যোগে এই রিপোর্ট প্রকাশ করেছে।