ভারতের বিশ্বকাপ দল ঘোষণা, সঙ্গে আছেন ধোনিও

0

লোকসমাজ ডেস্ক॥ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করলো ভারত। ১৫ সদস্যের দলে সবচেয়ে বড় চমক অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের অন্তর্ভুক্তি। দীর্ঘ চার বছর সীমিত ওভারের ক্রিকেটে বাইরে থাকা অফ স্পিনারকে কুড়ি ওভারের বিশ্বকাপ দল দিয়ে ফিরিয়েছে ভারত। বিশ্বকাপ দলের সঙ্গে থাকবেন মহেন্দ্র সিং ধোনিও। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো সাবেক অধিনায়ক থাকছেন মেন্টরের ভূমিকায়।
১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের প্রতিযোগিতার স্বাগতিক ছিল ভারত। কিন্তু করোনাভাইরাসের কারণে কুড়ি ওভারের বিশ্ব আসর চলে গেছে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। মরুর বুকের বিশ্বকাপে ভারতের দলে অশ্বিনের থাকাটা চমকই বটে। কারণ ‍অভিজ্ঞ এই স্পিনার সাদা বলের ক্রিকেটের বাইরে চার বছরের বেশি সময়। ভারতের জার্সিতে তিনি সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৭ সালের জুলাইয়ে। দলের সঙ্গে ধোনির থাকাটাও চমকপ্রদ ব্যাপার। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর জাতীয় দলের সঙ্গে ‘যোগাযোগ’ ছিল না তার। তবে বিশ্বকাপের আগে তার অভিজ্ঞতা সঠিকভাবে কাজে লাগাতে চেয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তাই ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই উইকেট কিপারকে মেন্টরের দায়িত্ব দিয়েছে বিসিসিআই। সেক্রেটারি জয় শাহের উদ্ধৃতি দিয়ে বিসিসিআইয়ের টুইট, “সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপে মেন্টরের দায়িত্ব সামলাবেন’- বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।” বিশ্বকাপ দলে জায়গা হয়নি বেশ কয়েকটি বড় মুখের। যার মধ্যে অন্যতম শিখর ধাওয়ান। এই ওপেনার শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের সবশেষ টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন। জায়গা হয়নি দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের। মূল দলে নেই শ্রেয়াস আইয়ারও। তবে রিজার্ভ দলে আছেন তিনি। সঙ্গে আরও দুজন- শার্দুল ঠাকুর ও দীপক চাহার।
বিশ্বকাপের সুপার ১২-তে গ্রুপ-২-এ অবস্থান ভারতের। এই গ্রুপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের আরও সঙ্গে রয়েছে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। বিরাট কোহলিদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুই হবে পাকিস্তান মহারণ দিয়ে। ২৪ অক্টোবর দুবাইয়ে মুখোমুখি হবে প্রতিবেশী দেশ দুটি। ভারতের বিশ্বকাপ দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি।
রিজার্ভস: শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দীপক চাহার।