কারো দেশপ্রেমকে প্রশ্নবিদ্ধ করা কোনক্রমেই ন্যায় সঙ্গত নয়: রব

0

লোকসমাজ ডেস্ক॥ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সশস্ত্র মুক্তিসংগ্রামে ‘প্রবাসী সরকার’ কর্তৃক সেক্টর কমান্ডারসহ মুক্তিযোদ্ধাদের দায়িত্ব প্রদান ও পরিচালনা এবং মুক্তিযুদ্ধে অসামান্য ও বীরত্বপূর্ণ অবদানের জন্য পরবর্তীতে ‘বঙ্গবন্ধু সরকার’ রাষ্ট্রীয় পদক প্রদান করে। কেউ যদি এখন বীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদান ও বীরত্ব প্রদর্শনকে অস্বীকার করে তাহলে তা হবে বঙ্গবন্ধু সরকারের জন্য চরম ‘অসন্মানজনক’ এবং ‘প্রবাসী সরকারে’র কর্মকা-কে প্রশ্নবিদ্ধ করার অপকৌশল। বীরদের বীরত্ব নতুন করে প্রদর্শনের আর কোনো সুযোগ নেই, ৭১ সালেই তা মীমাংসিত হয়ে গেছে। কারো দেশপ্রেমকে প্রশ্নবিদ্ধ করা কোনক্রমেই ন্যায় সঙ্গত নয়। মঙ্গলবার জেএসডির রংপুর বিভাগীয় সমন্বয় কমিটির সভায় (ভার্চুয়াল) প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বিদ্যমান রাজনীতির বিরোধকে যথাযথ মোকাবিলা না করে হীন স্বার্থে সশস্ত্র মুক্তিসংগ্রামে অনন্যসাধারণ লড়াকু ভূমিকার মুক্তিযোদ্ধাদেরকে অস্বীকার বা অবমূল্যায়িত করায় ভয়ঙ্কর প্রতিহিংসার বিষ ছড়াবে, যা আমাদের অনেক অর্জনকেই ম্লান করে দিতে পারে। জাতি বিনির্মাণে যখন সমঝোতা ও ঐক্যের প্রয়োজন তখন বিভাজন, অনৈক্য ও সংঘাতের উস্কানি দায়িত্বশীল রাজনীতির সহায়ক হতে পারে না।
রব আরও বলেন, ভোটের অধিকার, আইনের শাসন, ন্যায় বিচার ও বৈষম্যহীন সমাজ বিনির্মাণের জন আকাঙ্কা বাস্তবায়ন না করে অনাচার ও দুরাচারের পথ উন্মুক্ত করে ইতিহাসের গতিপথ নিয়ন্ত্রণ করা যায় না। গণতন্ত্র হত্যা করে, ভয়ের অপসংস্কৃতি চালু করে এবং সৃজনশীলতা ধ্বংস করে সুস্থ সমাজ যে বিনির্মাণ করা যায় না এই ন্যূনতম সত্যটুকু আমরা অনেকেই ভুলে যাচ্ছি। আসুন, আমরা সবাই প্রতিহিংসার রাজনীতি পরিহার করে সকলে ঐক্যবদ্ধ হয়ে একটি মানবিক সমাজ বিনির্মাণে সচেষ্ট হই।
জেএসডি’র রংপুর বিভাগীয় সমন্বয় কমিটির সভা বিভাগের সমন্বয়ক এবং দলের সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদারের সভাপতিত্বে ও রংপুর বিভাগের দায়িত্বে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমিন উদ্দিন বিএসসির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন, আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার ফারাহ খান, রংপুর বিভাগের নেতাদের মধ্যে বক্তব্য রাখেন ডা.আবদুস সাদেক জেহাদী,শরিফুল ইসলাম, সাদিকুর রহমান, মশিউর রহমান, লাসেন খান রিন্টু, আলী আজগর, হমায়ুন কবির খান মিলন, মনছুর আলী, সফিউজ্জামান, ডা.আবদুর রাজ্জাক, এডভোকেট গোলাম রাব্বানী, আবদুস সালাম, এজাবুল হক, বুলবুল চৌধুরী প্রমুখ।