পাঞ্জশিরে প্রবেশ করছে তালেবান বাহিনী!

0

লোকসমাজ ডেস্ক॥ তালেবানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কোনো ধরনের প্রতিরোধ ছাড়াই শনিবার তাদের বাহিনী বিভিন্ন দিক থেকে পাঞ্জশির উপত্যকায় প্রবেশ করছে। তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য আনামুল্লাহ সামানগানি বলেন, কোনো লড়াই হয়নি। ইসলামিক আমিরাত আফগানিস্তানের মুজাহিদরা কোনো ধরনের প্রতিরোধ ছাড়াই বিভিন্ন দিক দিকে অগ্রসর হচ্ছে। অবশ্য তিনি বলেন, আলোচনার দরজা এখনো খোলা আছে এবং শনিবার আহমদ মাসুদের একটি প্রতিনিধি দল কাবুলে তালেবান প্রতিনিধিদলের সাথে বৈঠক করেছে। অবশ্য মাসুদের সমর্থকেরা পাঞ্জশিরের দিকে তালেবানের অগ্রসর হওয়ার দাবি প্রত্যাখ্যান করে বলেছে, প্রদেশে কেউ প্রবেশ করেনি।
প্রতিরোধ ফ্রন্টের প্রতিনিধিদলের প্রধান মোহাম্মদ আলমাস জাহিদ বলেন, পাঞ্জশিরে কোনো লড়াই হচ্ছে না, কেউ প্রদেশে প্রবেশ করেনি। তালেবান ও মাসুদের প্রতিনিধিদের মধ্যে প্রথম রাউন্ডের আলেচনা হয়েছে ২৫ আগস্ট। ও সময় দ্বিতীয় দফার আলোচনার আগে পর্যন্ত কোনো পক্ষই অপরের দিকে কোনো আক্রমণ না চালানোর সিদ্ধান্ত নেয়। জাহিদ বলেন, দ্বিতীয় রাউন্ডের আলোচনা দুই দিনের মধ্যেই হবে। তবে তিনি আলোচনা ব্যর্থ হলে পরিণতি মারাত্মক হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, আলোচনা ব্যর্থ হওয়ার পরিণাম উভয় পক্ষের জন্যই হবে ভয়াবহ। কারণ যুদ্ধ হলে বিদেশী হস্তক্ষেপের পথ সৃষ্টি করবে। আর হস্তক্ষেপ দীর্ঘ যুদ্ধের সৃষ্টি করবে।
এদিকে দুই আমেরিকান সিনেটর পাঞ্জশিরকে নিরাপদ এলাকা হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিরোধ ফ্রন্টের কোনো কোনো নেতাকে যুক্তরাষ্ট্র ও অন্যদের স্বীকৃতি দেয়া উচিত। কাবুলের অধিবাসীরা অবশ্য তালেবান ও মাসুদের সমর্থকদের মধ্যে শান্তির আহ্বান জানিয়েছে। পাঞ্জশিরগামী রাস্তার গুলবাহার-জাবাল সারাজ এলাকায় তালেবান বাহিনী অবরোধ সৃষ্টি করেছে বলে ইঙ্গিত পাওয়া গেছে। এ ব্যাপারে তালেবান কোনো মন্তব্য করেনি।