সেপ্টেম্বর থেকে ছাত্র-শিক্ষকদের বৃহত্তর আন্দোলন : মান্না

0

লোকসমাজ ডেস্ক॥ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে আন্দোলনের ঘোষণা দিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে সেপ্টেম্বর থেকে ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের নিয়ে বৃহত্তর আন্দোলন করা হবে। শনিবার (২৮ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্র-শিক্ষক-অভিভাবক ফোরাম আয়োজিত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।
মান্না বলেন, ‘এটা শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার লড়াই নয়, গোটা ছাত্রদের মুক্তি পাওয়ার লড়াই, শিক্ষাকে মুক্ত করার লড়াই। শিক্ষার যদি মুক্তি হয় তাহলে অশিক্ষা, কু-শিক্ষা, দুঃশাসন, ভোট চুরি, জোর করে ক্ষমতা দখল বন্ধ হয়ে যাবে। ওরা গদি ছাড়তে চায় না, ওদের ঠ্যাং ধরে টান দেব। বলব বাবা নাম। যদি না মানে তাহলে এতো জোড়ে টান দেব যে, পা খুলেই ভেঙে যায় না-কি। এখন কি আমাদের দোষ? নামিস না কেন? এখনো যাস না কেন?’ তিনি বলেন, ‘টাকা পাচারকারীদের গ্রেফতার করা হচ্ছে না কেন? লুটেরা যারা, টাকা পাচারকারী তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। যারা ক্যাসিনো করে, মেয়েদের নিয়ে ব্যবসা করে, এমন কোনো ব্যবসা নাই, যা তারা করে না। পরীমনি কী ব্যবসা করেছে তা জানি না। তার বাসায় কারা যেত তাদের নামের লিস্ট দিয়েছে? নামের লিস্ট দেবে না। ওরা শুধু গরিব মানুষ ধরবে। বড় লোকদের ধরবে না।’ বেগম জিয়াকে কথা বলতে দেওয়া হয় না উল্লেখ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক আরও বলেন, ‘বেগম জিয়াকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়নি। তিনি ঘর থেকে বের হতে পারেন না। অথচ যারা হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে লুট করে নিয়েছে, বিদেশে পাচার করেছে, তাদের একজনকেও গ্রেফতার করা হয়নি। তিনি আরও বলেন, ‘তোমরা সরকারে আছ, তোমাদের বলতে হবে কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। তোমাদের বলতে হবে কবে বিশ্ববিদ্যালয় খুলবে। কবে হল খুলবে। তোমাদের বলতে হবে কত সময়ের মধ্যে টিকা দিয়ে দেবে। বলতে হবে কবে এদেশের ১৩ কোটি মানুষের টিকা দেওয়ার ব্যবস্থা করবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ভয় পান? ঊনসত্তরের গণআন্দোলনের কথা মনে হয়? কোটা আন্দোলনের কথা মনে পড়ে? নিরাপদ সড়ক আন্দোলনের কথা মনে হয়? ভ্যাট আন্দোলনের কথা? সেই ভয়ে খোলেন না? সারাদেশের লোক ছি ছি করে, সারা দুনিয়ায় লোক থু থু দেয়।’
আয়োজক সংগঠনের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও নাজিমউদ্দিন আলম, যুবদলের কেন্দ্রীয় নেতা গিয়াস উদ্দিন মামুন।