দোসা তৈরি করুন ঘরেই

0

লোকসমাজ ডেস্ক॥ দোসা দক্ষিণ ভারতের জনপ্রিয় এক খাবার। রুটিজাতীয় এই খাবারটির প্রধান উপাদান চাল এবং মাসকালাইয়ের ডাল। এটি ভারত, পাকিস্তানসহ ভারতীয় উপমহাদেশের জনপ্রিয় এক খাবার।
বর্তমানে দেশেও বেশ জনপ্রিয় এই খাবারটি। বিভিন্ন রেস্টুরেন্ট থেকে শুরু করে ফাস্টফুড কর্নারগুলোতেও বেশ সহজলভ্য এই খাবারটি। রুটিজাতীয় এই খাবারটি বিভিন্ন চাটনি বা তরকারি দিয়ে খাওয়া যায়।
ঘরে কখনও দোসা তৈরি করেছেন? চাইলেই খুব সহজে ঘরেই তৈরি করে নেওয়া যায় দোসা। এটি তৈরি করা বেশ সহজ। জেনে নিন দোসা তৈরির সহজ রেসিপি-
উপকরণ
১. পোলাওয়ের চাল ৩ কাপ
২. মাসকালাইয়ের ডাল ১ কাপ
৩. খাবার সোডা ১ চা চামচ
৪. লবণ ১ চা চামচ
৫. চিনি আধা চা চামচ
৬. তেল সামান্য ও
৭. পানি পরিমাণমতো
পদ্ধতি
চাল ও ডাল ৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। চাল ও ডাল ভালো করে ব্লেন্ড করে নিন। এই মিশ্রণে লবণ, চিনি ও পানি মিশিয়ে পাতলা করে গোলা তৈরি করে নিন। স্বাভাবিক তাপমাত্রায় আরও ৬ ঘণ্টা রাখুন।
এবার একটি ননস্টিক পাত্রে তেল ব্রাশ করে হালকা আঁচে গরম করুন। তেল গরম হয়ে গেলে পাত্রে এক টেবিল চামচ দোসার গোলা ঢালুন এবং পাত্রের চারদিকে চামচ দিয়ে পাতলা ও গোল করে ছড়িয়ে দিন।
দোসার নিচের অংশ হালকা বাদামি হয়ে যাবে। তারপর দেখবেন এর চারদিক তাওয়া থেকে উঠে আসছে। তখনই বুঝতে হবে দোসা তৈরি হয়ে গেছে।
চামচ দিয়ে গোল করে মুড়িয়ে দোসা পাত্রে তুলে নিন। এরপর বিভিন্ন আলু সাম্বার, ডাল, সবজি, মাংস ভুনা, তেঁতুল, আমড়ার চাটনি, নারকেল মিষ্টি চাটনি ও টকদই দিয়ে গরম গরম দোসা পরিবেশন করুন।