কারিনা-আলিয়ার পুষ্টিবিদের ওজন কমানোর টিপস

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাকালে ঘরে দীর্ঘ সময় কাটানোর প্রভাব পড়েছে সবার শরীরেই! এ কারণে অতিরিক্ত ওজনে ভুগছেন অনেকেই। লকডাউনে ঘরে বসে খাওয়া ও শরীরচর্চার অভাবে অনেকেই এখন ওজন কমানোর চেষ্টা করছেন।আর ওজন কমাতে হলে ডায়েট ও ব্যায়াম তো করতেই হবে। তবে কারিনা কাপুর খান ও আলিয়া ভাটের পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার জানিয়েছেন, পুষ্টিকর খাবার ও ব্যায়াম ছাড়া ওজন কমানো সম্ভব নয়। কারণ ওজন কমানোর কোনো শর্টকাট উপায় নেই।
সম্প্রতি তিনি ওজন কমানো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করেছেন। রুজুতা দিওয়েকর সবসময়ই প্রাকৃতিক ও ভেষজ খাবারের মাধ্যমে ওজন কমানোর পরামর্শ দিয়ে থাকেন।
রুজুতা তার ইনস্টাগ্রামে শেয়ার করা এক ভিডিওতে জানিয়েছেন, একজন ব্যক্তির শরীরের ওজনের উপর তার ফিটনেস নির্ভর করে না। অনেকেই হয়তো জানেন না, বয়স এবং সময়ের সঙ্গে ব্যক্তির শরীরের ওজন ওঠানামা করে।
রজুতার মতে, শরীরের গঠনে পরিবর্তন আসলে তা নিয়ে হতাশ হওয়ার দরকার নেই। কারণ শারীরিক গঠনের পরিবর্তন হওয়া ওজনের উপর নির্ভর করে না।
শরীরের ওজন নির্ভর করে পেশীর ভর, চর্বি, হাড় এবং পানির উপাদানের উপর। তাই ওজন মাপার মেশিনে যা দেখছেন, তা আপনার ফিটনে বা মোটা হওয়ার স্তরের চিত্র নয়।
শরীরের ওজন কয়েক গ্রাম বা কেজিতে ওঠানামা করা সম্পূর্ণ স্বাভাবিক। এই ওঠানামা আপনার শরীরে পানির পরিমাণ এবং রাত থেকে আপনি যে পরিমাণ তরল গ্রহণ করেছেন তার পরিবর্তনের কারণে ঘটে।
এই পরিবর্তনকে আরও প্রভাবিত করে ঘাম, শ্বাস-প্রশ্বাস, প্রস্রাব, খাওয়ার সময় এবং অন্ত্রের চলাচল। তাই সকালে আপনার শরীরের ওজন রাতের তুলনায় কিছুটা কম হয়।
এই সেলিব্রিটি পুষ্টিবিদের মতে, শরীরের ওজন যাই হোক না কেন ফিট এবং সুস্থ থাকা জরুরি। আর শরীর ঠিক রাখতে শারীরিক ক্রিয়াকলাপের উপর জোর দিতে হবে।
এজন্য সুষম খাবারের পাশাপাশি প্রতিদিন ব্যায়াম করলেই অতিরিক্ত ওজন কমতে শুরু করবে। এর ফলে আপনি সুস্থ এবং ফিট থাকতে পারবেন। ওজনের ওঠানামা স্বাভাবিক। তবে ওজন অতিরিক্ত বেড়ে গেলে পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে।