কাতার-সৌদি থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত

0

লোকসমাজ ডেস্ক॥ কাতার-সৌদি থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত
কাতার ও সৌদি আরব থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (২৫ আগস্ট) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সার আমদানির দুই প্রস্তাবসহ মোট চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে কাতারের কোম্পানি মোন্তাজাত থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে দ্বিতীয় লটে ৩০ হাজার টন প্রিল্ড ইউরিয়া সার ১১৭ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৯৯৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।
এছাড়া সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন বা সাবিকের কাছ থেকে তৃতীয় লটে ৩০ হাজার টন গ্র্যানুলার ইউরিয়া সার ১১৭ কোটি ৪৪ লাখ ২৫ হাজার ২৫৫ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠকে ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৮ম ও ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) শ্রেণি এবং দাখিল ভোকেশনাল স্তরের ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি বই ছয়টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৫৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৪৪ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চট্টগ্রামের বাঁশখালী এলাকায় নির্মাণাধীন এসএস পাওয়ার লিমিটেডের বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য (পাওয়ার ইভাকুয়েশন) হাতে নেওয়া একটি পিপিপিভিত্তিক প্রকল্প বাতিল করা হয়েছে। প্রকল্পের আওতায় মাতারবাড়ি-বাঁশখালী ও মদুনাঘাট রুটে ৪০০ কেভির একটি ট্রান্সমিশন লাইন নির্মাণের কথা ছিল।