দু’টি পত্রিকায় প্রকাশিত সংবাদে জামায়াতের তীব্র নিন্দা ও প্রতিবাদ

0

লোকসমাজ ডেস্ক॥ বুধবার (৪ আগস্ট) দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘নাশকতা পরিকল্পিত লক্ষ্য ছিল সরকার পতন’ এবং দৈনিক যুগান্তর পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘বিএনপিতেও ভুঁইফোড় সংগঠনের বিষফোড়া, নেপথ্যের পৃষ্ঠপোষক জামায়াত’ শিরোনামে প্রকাশিত খবরগুলোতে জামায়াতকে জড়িয়ে যে সকল মিথ্যা বক্তব্য দেয়া হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও কেন্দ্রীয় প্রচার সেক্রেটারি জনাব মতিউর রহমান আকন্দ।
বুধবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, ‘৪ আগস্ট দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ‘নাশকতা পরিকল্পিত লক্ষ্য ছিল সরকার পতন’ শিরোনামে প্রকাশিত খবরে জামায়াতকে জড়িয়ে যে বক্তব্য দেয়া হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং বাস্তবতা বিবর্জিত। সুনির্দিষ্ট কোনো তথ্য-উপাত্ত ও প্রমাণ ছাড়াই এ ধরনের রিপোর্ট প্রকাশ করা সাংবাদিকতা নীতিমালার সম্পূর্ণ পরিপন্থী।
প্রকাশিত খবরে ‘২৪ মার্চ বিএনপি-জামায়াতের নেতাদের সাথে বৈঠক করার পর ২৬ মার্চ সারা দেশে সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়’ মর্মে যে কথা বলা হয়েছে তাতে সত্যের লেশমাত্রও নেই। প্রতিবেদনে কোথায়? কখন? জামায়াতের কোন কোন নেতার সাথে বৈঠক করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। এ থেকেই বুঝা যায় এ প্রতিদনটি সম্পূর্ণ বানোয়াট এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।
অপরদিকে ৪ আগস্ট দৈনিক যুগান্তর পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘বিএনপিতেও ভুঁইফোড় সংগঠনের বিষফোড়া, নেপথ্যের পৃষ্ঠপোষক জামায়াত’ মর্মে যে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে তা সংশ্লিষ্ট রিপোর্টারের মনগড়া বক্তব্য এবং পরিকল্পিত মিথ্যাচার ছাড়া আর কিছু নয়।
প্রতিবেদনে ‘জাতীয়তাবাদী আদর্শের আদলে এসব সংগঠন প্রতিষ্ঠা হলেও এর পেছনের শক্তি ও বুদ্ধিদাতা হিসাবে কাজ করছে স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াতে ইসলামী। সুকৌশলে পর্দার আড়াল থেকে সবকিছুর জোগান দিচ্ছে দলটি’ মর্মে জামায়াতের বিরুদ্ধে যে সকল অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং ষড়যন্ত্রমূলক। শুধুমাত্র বিভ্রান্তি সৃষ্টি করার উদ্দেশ্যে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। আমরা বাংলাদেশ প্রতিদিন ও দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত এসকল মিথ্যা ও বিভ্রান্তিকর প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
আমরা সুস্পষ্ট ভাষায় জানাতে চাই বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক রাজনৈতিক দল। জামায়াত কখনো কোনো নাশকতা, দাঙ্গা-হাঙ্গামা ও হঠকারিতায় বিশ্বাস করে না। অতীতে বিভিন্ন সময় জামায়াতে ইসলামীর বিরুদ্ধে এ ধরনের নানা অপবাদ দিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করা হলেও তারা সফল হতে পরেনি। এছাড়া জামায়াতে ইসলামি কখনো কোনো বেনামি দল বা সংগঠন বা কোনো দলের সহযোগী সংগঠনের সাথে সম্পর্ক রাখে না। অতএব, কোনো বেনামি দল বা সংগঠনকে পৃষ্ঠপোষকতা বা অর্থনৈতিক সহযোগিতা করার প্রশ্নই আসে না।
ভবিষ্যতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে এ ধরনের মিথ্যা, বানোয়াট এবং মনগড়া খবর প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য আমি বাংলাদেশ প্রতিদিন এবং দৈনিক যুগান্তর পত্রিকা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।