গর্ভাবস্থায় শোয়ার সঠিক ধরন কোনটি জেনে নিন

লোকসমাজ ডেস্ক॥ গর্ভাবস্থায় স্বাভাবিকভাবে শোয়ার ধরনে পরিবর্তন আনা জরুরি। এর ওপর নির্ভর করবে আপনার শিশুর ভালো থাকা। গর্ভাবস্থায় কীভাবে শোবেন? কোন দিকে ঘুরে শোবেন? এবং কোন ভঙ্গিমায় শোবেন? এই তিনটি বিষয়ই খুব গুরুত্বপূর্ণ।
গর্ভাবস্থায় কীভাবে শোবেন?
বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থায় ‘এসওএস’ (স্লিপ অন সাইড) ভঙ্গিতে শোয়া সবচেয়ে উপকারী। নিজের সুবিধা অনুযায়ী ডান বা বাঁ দিক যেকোনো একদিকে ফিরে শোয়া উচিত।
চিকিৎসকদের মতে, বাঁ দিকে ফিরে শোয়া বেশি ভালো। কারণ বাঁ দিকে শুলে পুরো শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। ফলে এ নসময় প্লাসেন্টা ভালো থাকবে। সেই সঙ্গে ভালো থাকবে আপনার গর্ভস্থ শিশুও।
বেশকিছু গর্ভবতী নারীর ওপর পরীক্ষা করে দেখা গেছে, বাঁ দিক ফিরে শুলে শিশু অনেক বেশি অ্যাকটিভ হয় এবং সুস্থ থাকে। আবার অন্যান্য চিকিৎসকের মতে, শিশু কতটা অ্যাক্টিভ থাকছে; তা নির্ভর করে তার হার্টের ওপর। হার্ট ভালো থাকলে সুস্থ থাকে শিশু।
এ ছাড়া পা এবং হাঁটু মুড়েও শুতে পারেন। তবে দু’পায়ের মাঝে বালিশ রাখতে হবে। যদি দেখেন পিঠে বা কোমরে ব্যথা হচ্ছে; তাহলে এসওএস পদ্ধতিতে শোয়ার অভ্যাস করুন।
তবে পেটের নিচে একটা বালিশ রেখে দেবেন। তাতে শরীর বেশি আরাম পাবে। রাতে বুকে ব্যথা হলে শরীরে উপরের অংশ বালিশের ওপর রাখুন।
কীভাবে শোবেন না?
অনেক নারীই পেটে ভর দিয়ে শুয়ে থাকেন। গর্ভাবস্থায় এমন ভঙ্গিতে ঘুমানো যাবে না। উল্টো হয়ে শুলে চাপ পড়বে পেটে, আপনার শিশুর এতে কষ্ট হবে।
সোজা বা চিৎ হয়ে শোয়ার ধরন তুলনামূলকভাবে অনেক সহজ। গর্ভাবস্থায় এ বিষয় আপনাকে সাবধান থাকতে হবে।
গবেষণা অনুসারে, গর্ভাবস্থার প্রথম দিকে এভাবে শুতে পারেন হবু মা। তবে শেষের দিকে ডেলিভারির আগ পর্যন্ত এভাবে শোয়ার অভ্যাস ক্ষতিকর।

ভাগ