বরাদ্দ অর্থ ব্যয়ে ব্যর্থ স্বাস্থ্য

0

লোকসমাজ ডেস্ক॥ ২০২০-২১ অর্থবছরে এক লাখ ৭২ হাজার ৫২ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে। এডিপিভুক্ত ১ হাজার ৯৪৬টি প্রকল্পের অনুকূলে এ অর্থ ব্যয় হয়। করোনাকালেও বরাদ্দের অর্থ ব্যয়ে ব্যর্থ হয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। তারা মোট বরাদ্দের ৫৭ শতাংশ ব্যয় করতে পেরেছে।
গত অর্থবছর মূল এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৯ হাজার ৭১ কোটি টাকা। তার মধ্যে ৮২ দশমিক ২১ শতাংশ অর্থ ব্যয় হয়েছে।বুধবার (৪ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।
২০২০-২১ অর্থবছরে (জুন-জুলাই) সংশোধিত এডিপি বাস্তবায়নে একাধিক মন্ত্রণালয় ও বিভাগের দুর্বল চিত্র পাওয়া যায়। এর মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের ৫৩টি প্রকল্পের আওতায় ১১ হাজার ৯৭৯ কোটি টাকা বরাদ্দ ছিল। যার মাত্র ৬ হাজার ৯৩৭ কোটি খরচ করতে পেরেছে বিভাগটি। বরাদ্দের মাত্র ৫৭ শতাংশ ব্যয় করতে পেরেছে তারা। চলমান করোনা মহামারির মধ্যেও ৫ হাজার ৪২ কোটি টাকা খরচ করতে পারেনি স্বাস্থ্যসেবা বিভাগ।
গত অর্থবছর স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ১৫টি প্রকল্পের আওতায় ১ হাজার ৮৮৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। যার মধ্যে খরচ হয়েছে ১ হাজার ৫৭৫ কোটি টাকা। এই খরচ মোট বরাদ্দের ৮৩ দশমিক ৫৫ শতাংশ। বিভাগটি ব্যয় করতে পারেনি ৩১০ কোটি টাকা।
এডিপি বাস্তবায়নে এগিয়ে যেসব মন্ত্রণালয় ও বিভাগ
এডিপি বাস্তবায়নে সবচেয়ে এগিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। বিভাগটি মোট বরাদ্দের চেয়ে ৪ শতাংশ বেশি অর্থ খরচ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ১০১ দশমিক ২৯ শতাংশ।
এছাড়া কৃষি মন্ত্রণালয় ৯৭ দশমিক ৫২ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৮৯ দশমিক ৭১, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৮৮, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রায় ৮৯, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় ৮৯, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ৯৭, পরিবেশ ও বন মন্ত্রণালয় প্রায় ৮৭, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ৮৫ এবং সেতু বিভাগ প্রায় ৮৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।
এডিপি বাস্তবায়নে পিছিয়ে আরও যে ১০ মন্ত্রণালয়-বিভাগ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এডিপি বাস্তবায়ন করেছে ৩৫ দশমিক ৩২ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগ ৪১ দশমিক ৮৭, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৪৭, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ৪৮, আইন ও বিচার বিভাগ ৫০, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৫৩ দশমিক ৭১, খাদ্য মন্ত্রণালয় ৫৫ দশমিক ৭১, অর্থ বিভাগ ৫৮ দশমিক ৫৯ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ৪৪ দশমিক ৭৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।
এ বিষয়ে জানতে চাইলে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, সংশোধিত এডিপি বাস্তবায়ন হারের প্রতিবেদন এখনও চূড়ান্ত হয়নি। পরিকল্পনামন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। মন্ত্রী অনুমোদন করলেই এটা চূড়ান্ত হবে। মন্ত্রীর কাছ থেকে ফাইল এখনো আমাদের কাছে আসেনি।