অর্থমূল্যের বিনিময়ে ফেইসবুকে আয়োজিত হচ্ছে তথ্যচিত্রের প্রিমিয়ার

0

লোকসমাজ ডেস্ক॥ ফেইসবুকে এ মাসের শেষে ‘পেইড অনলাইন ইভেন্ট’ হিসেবে এক তথ্যচিত্রের প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। আগ্রহীরা টিকেট কিনেই যোগ দিতে পারবেন ওই আয়োজনে। এমনকি ফেইসবুকে ‘দ্য আউটসাইডার’ নামের তথ্যচিত্রটি দেখাও যাবে।ফেইসবুকের ‘পেইড অনলাইন ইভেন্ট’ ফিচারটি যে যে দেশে রয়েছে, সে দেশগুলো থেকে দর্শকরা যোগ দিতে পারবেন। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, বর্তমানে একশ’টিরও বেশি দেশে রয়েছে ফেইসবুকের পেইড অনলাইন ইভেন্ট ফিচারটি।
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির ‘ন্যাশনাল ৯/১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়ামের’ পর্দার পেছনের গল্প নিয়ে তৈরি হয়েছে তথ্যচিত্রটি। ফেইসবুকে এই অনলাইন আয়োজনের ভার্চুয়াল টিকেটের মূল্য ধরা হয়েছ চার ডলার। অগাস্টের ১৯ তারিখ বাংলাদেশ সময় সকাল ছয়টায় অনুষ্ঠিত হবে আয়োজনটি। ১২ ঘণ্টার জন্য তথ্যচিত্রটি ফেইসবুকে পাওয়া যাবে বলেও উল্লেখ করেছে এনগ্যাজেট।
অ্যাক্সিওসের এক প্রতিবেদন বলছে, প্রিমিয়ার পরপরই ‘ফেইসবুক লাইভ প্যানেল’ আলোচনা অনুষ্ঠিত হবে। শুধু ভার্চুয়াল মাধ্যমে নয়, সেপ্টেম্বরের নয় তারিখ নির্বাচিত থিয়েটার ও অন্যান্য স্ট্রিমিং প্ল্যাটফর্মেও মুক্তি দেওয়া হবে তথ্যচিত্রটি।
আয়োজনের কিছু অংশ ফেইসবুক প্রচার করবে বলে খবরে উঠে এসেছে। মূলত প্রচারণা চালাবে তথ্যচিত্রটির বিতরণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান আব্রামোরামা। ফেইসবুকে গোটা আয়োজন হলেও, টিকেট বিক্রি থেকে কোনো অর্থ নেবে না সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি। ২০২২ সাল পার না হওয়া পর্যন্ত নির্মাতাদের আয় থেকে কোনো কমিশন না রাখার সিদ্ধান্ত আগেই জানিয়েছে ফেইসবুক।