পিক্সেল ফোনে আগামীতে নিজস্ব প্রসেসর আনবে গুগল

0

লোকসমাজ ডেস্ক॥ আগামীতে পিক্সেল ফোনে নিজস্ব নকশার প্রসেসর ব্যবহার করবে গুগল। এ শরতে যে পিক্সেল ফোনগুলো বাজারে আসবে, সেগুলোতে দেখা মিলবে নতুন প্রসেসরের। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ ব্যাপারে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি নিজেই।
গুগলের ব্লগ পোস্টের বরাতে জানা গেছে, পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোনে তারা ‘টেনসর’ নামের নিজস্ব প্রসেসর ব্যবহার করবে। ধারণা করা হচ্ছে, ফোন বাজারে আনার আগেই এ ব্যাপারে আরও বিস্তারিত জানাবে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি।রয়টার্সের প্রতিবেদন বলছে, এর মধ্য দিয়ে কোয়ালকমের প্রযুক্তি থেকে সরে আসছে গুগল। ১৫ বছরেরও বেশি সময় ধরে অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহৃত হচ্ছিল কোয়ালকমের প্রযুক্তি। গুগল অবশ্য আসন্ন পিক্সেল ফোন ৫এ –তে কোয়ালকমের প্রসেসর ব্যবহার করবে বলে জানিয়েছে।
“স্ন্যাপড্রাগন প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল বর্তমান ও ভবিষ্যত পণ্যগুলো নিয়ে গুগলের সঙ্গে নিবিড়ভাবে কাজ করা অব্যাহত রাখব আমরা।” – এক বিবৃতিতে জানিয়েছেন কোয়ালকম মুখপাত্র।
গত বছর অ্যাপলও নিজেদের ম্যাকের জন্য নকশা করা কেন্দ্রীয় প্রসেসর ব্যবহার করা শুরু করেছে। এর মধ্য দিয়ে চিপ নির্মাতা ইনটেলের প্রযুক্তি ব্যবহার থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি।