বেনাপোল দিয়ে ২০০ টন অক্সিজেন দেশে পৌঁছেছে-

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতীয় রেলের চতুর্থ চালান আরো ২০০ টন অক্সিজেন নিয়ে বাংলাদেশে পৌঁছেছে ‘অক্সিজেন এক্সপ্রেস’। রোববার যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দুপুর আড়াইটার দিকে তরল মেডিক্যাল অক্সিজেন (এলএমও) নিয়ে এটি বাংলাদেশে পৌঁছেছে বলে জানিয়েছে বেনাপোল অভিবাসন কর্তৃপক্ষ।
ভারতের টাটানগর থেকে ১০টি কন্টেইনারে করে তরল অক্সিজেনবাহী এই বিশেষ ট্রেনটি সকাল ৭টায় যাত্রা করে।অন্য তিনটি অক্সিজেন এক্সপ্রেস ট্রেন ২৪, ২৮ ও ৩০ জুলাই বাংলাদেশে মোট ৬০০ টন তরল অক্সিজেন সরবরাহ করেছে।
বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, বেনাপোল বন্দর দিয়ে শুল্কের আনুষ্ঠানিকতার পর ট্রেনটি সিরাজগঞ্জের বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর পশ্চিম দিকে যাত্রা করে। এখানেই কন্টেইনারগুলো নামানো হবে।
বেনাপোল কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা সাইদুর রহমান জানান, আনুষ্ঠানিকতা শেষ করে রেল স্টেশন থেকে মেডিক্যাল অক্সিজেন বহনকারী ট্রেনটি অবিলম্বে ছেড়ে দেয়া হয়।
লিন্ডে ইন্ডিয়ার রফতানি করা এই এলএমও’র আমদানিকারক লিন্ডে বাংলাদেশ।
এই বছরের ২৪ এপ্রিল রাষ্ট্রীয় মালিকানাধীন ভারতীয় রেলওয়ে দেশটির ৪৮০ রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য বিশেষ অক্সিজেন ট্রেন পরিষেবা চালু করে।
বাংলাদেশই প্রথম দেশ যেখানে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের মধ্যে জীবন রক্ষাকারী গ্যাস সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস আসছে।
সূত্র : ইউএনবি