কর্মহীন মানুষের মাঝে খাবার বিতরণকালে মঞ্জু ক্ষুধার্ত মানুষকে খাদ্য সহায়তা না দিলে লকডাউন সফল হবে না

0

খুলনা ব্যুরো ॥ বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, খুলনা মহানগর সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, দেশে কখনও লকডাউন সফল হবে না। কারণ বেশির ভাগ মানুষেরই ঘরে খাবার নেই, পকেটে পয়সা নেই। তাই খাদ্য সহায়তা না দিলে ক্ষুধার্ত মানুষ ঘরের বাইরে বের হবেই।
বুধবার খুলনা মহানগরীর আলীশান মোড়, শিতলাবাড়ি এলাকা, আর্ট কলেজ মোড় ও সোনাডাঙ্গা ঋষিপল্লী এলাকায় লকডাউনে কর্মহীন সাড়ে ৫শ মানুষের মাঝে রান্না খাবার বিতরণকালে নজরুল ইসলাম মঞ্জু এ কথা বলেন। মঞ্জু বলেন, করোনায় কর্মহীন ও আয়হীন মানুষের খাদ্যের ব্যবস্থার দায়িত্ব সরকারকেই নিতে হবে। একই সাথে করোনা সংক্রমণ রোধ, রোগীদের চিকিৎসা-অক্সিজেনের দায়িতও¡ সরকারকে নিতে হবে। কোনো মানুষ যেন বিনা চিকিৎসায় মারা না যান, যেন না খেয়ে থাকেন, তা সরকারকেই নিশ্চিত করতে হবে। লকডাউনের আগে থেকেই বিএনপি বলে আসছে দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা দিতে। সদিচ্ছার অভাবে সরকার খাদ্য সহায়তা দেয়নি। মাস্ক পরে আর সাবান দিয়ে হাত ধুয়ে করোনা মোকাবিলা সম্ভব হবে না। করোনার দ্বিতীয় ঢেউ আঘাতের সময়ও স্বাস্থ্যমন্ত্রীর চরম ব্যর্থতায় স্বাস্থ্যখাতের দুর্বলতা কাটাতে কোনরকম দূরদর্শিতার পরিচয় দিতে পারেনি সরকার। বরং তারা জোড়াতালি দিয়ে চলার নীতিই অনুসরণ করছে।
সাবেক সংসদ সদস্য মঞ্জু আরও বলেন, সরকার বিগত দেড় বছরেও সঠিক কোনো দিক নির্দেশনা তৈরি করতে পারেনি। দেশে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। সরকারকে অন্যসব খাতের চেয়ে এই মহামারি মোকাবিলার ক্ষেত্রে অধিক প্রাধান্য দিতে হবে। কিন্তু দেশবাসীর চরম দুর্ভাগ্য যে, স্বাস্থ্যখাতে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের অব্যাহত দুর্নীতি, লুটপাট আর অতিকথন ছাড়া আর তেমন কিছুই দেখা যাচ্ছে না। এভাবে একটা দেশ চলতে পারে না। এর নিরসন প্রয়োজন।
খাবার বিতরণকালে উপস্থিত ছিলেন খুলনা মহানগর বিএনপি নেতা সেকেন্দার জাফরুল্লাহ খান সাচ্চু, অধ্যক্ষ তারিকুল ইসলাম, আসাদুজ্জামান মুরাদ, মেহেদী হাসান দিপু, ইকবাল হোসেন খোকন, সাজ্জাদ আহসান পরাগ, চৌধুরী হাসানুর রশিদ মিরাজ, মিজানুর রহমান মিলটন, শরিফুল ইসলাম বাবু, শেখ জামিরুল ইসলাম, আকরাম হোসেন খোকন, রবিউল ইসলাম রবি, মহিউদ্দিন টারজান, মোস্তফা কামাল, আনিছুর রহমান আরজু, ইকবাল হোসেন, মোস্তফা হাসান মিন্টু, হেদায়েত হোসেন হেদু প্রমুখ।