এডিপি বাস্তবায়নে শতভাগ ছাড়িয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ

0

লোকসমাজ ডেস্ক॥ ২০২০-২১ অর্থ বছরের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে আরএডিপি বরাদ্দ ২ হাজার ৯৫৮ কোটি ৪৬ লাখ টাকার বিপরীতে ব্যয় করা হয়েছে ৩ হাজার ৮৪ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ আর্থিক অগ্রগতি ১০৪ দশমিক ২৭ শতাংশ।বুধবার (২৮ জুলাই) ‘বিদ্যুৎ বিভাগের উন্নয়ন প্রকল্প সমূহের জুলাই ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা’ সভায় এমন তথ্য উঠে আসে।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২১ অর্থবছরে মোট ৩০টি (জিওবি ও বৈদেশিক সহায়তাপুষ্ট ৮টি, নিজস্ব অর্থায়নে ১৬টি ও জিডিএফ (গ্যাস উন্নয়ন তহবিল) ৬টি) প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বিদ্যুৎ বিভাগে বিদায়ী অর্থ বছরের আরএডিপিতে ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা (জিওবি ১০ হাজার ৮শ কোটি ১৮ লাখ, পিএ খাতে ১২ হাজার ৯৫৯ কোটি ৯৯ লাখ ও নিজস্ব অর্থায়নে ১ হাজার ৮ কোটি ৫ লাখ টাকা) বরাদ্দ ছিল। অর্থ বিভাগ কর্তৃক নির্ধারিত ব্যয় সীমা জিওবিতে ৯ হাজার ৬৪৫ কোটি ১৭ লাখ, পিএ খাতে ১২ হাজার ৯৫৯ কোটি ৯৯ লাখ ও নিজস্ব অর্থায়নে ১ হাজার ৮ কোটি ৫ লাখ টাকা অর্থাৎ মোট ২৩ হাজার ৬১৩ কোটি ২১ লাখ টাকা নির্ধারিত ছিল।
আরএডিপি বরাদ্দ অনুযায়ী জুন ২০২১ পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৩.১৮ শতাংশ আর সিলিং অনুযায়ী জুন ২০২১ পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৭.৭৪ শতাংশ। বিদ্যুৎ বিভাগ ২০২০-২১ অর্থবছরে মোট ৯৭টি (বিনিয়োগ ৮২টি, টি.এ ১০টি ও নিজস্ব অর্থায়নে ৫টি) প্রকল্প বাস্তাবায়ন করছে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহকসেবা সমৃদ্ধ প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের কার্যকরী পদক্ষেপ নিতে হবে। উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার মাঝে সমন্বয় করে প্রকল্প গ্রহণ করা উচিৎ। রোডম্যাপ অনুসারে প্রকল্প বাস্তবায়নে তদারকি বাড়ানো প্রয়োজন।
তিনি বলেন, পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি সন্তোষজনক। মে মাসেই যেন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়—এই রোড ম্যাপ বাস্তবায়ন করতে প্রকল্প সংশ্লিষ্টদের আন্তরিক হয়ে কাজ করা প্রয়োজন। এডিপি বাস্তবায়নে আরএডিপি বরাদ্দের শতভাগ/সর্বোচ্চ বাস্তবায়নের জন্য সংস্থা প্রধানসহ সকল প্রকল্প পরিচালককে জোরালো প্রচেষ্টা গ্রহণ করতে হবে।
ভার্চুয়াল এই সভায়, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ অন্যান্য দফতর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।