শেষ মুহূর্তে অলিম্পিক বাতিলের আশঙ্কা!

লোকসমাজ ডেস্ক॥ গেমস ভিলেজের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় অনিশ্চিত হয়ে পড়েছে আসন্ন টোকিও অলিম্পিক। সেই অনিশ্চয়তা যেন আরও বাড়িয়ে দিলেন আয়োজক কমিটির প্রধান তোশিরো মুতো। শেষ মুহূর্তে অলিম্পিক গেমস বাতিল হওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না তিনি।
মঙ্গলবার টোকিওতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩৮৭ জনের, ২১ জানুয়ারির পর থেকে যা দৈনিক শনাক্তের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ। শুক্রবার পর্দা উঠতে যাওয়া গেমসের জন্য এরই মধ্যে আসতে শুরু করেছেন অ্যাথলেটরা্। তাদের মধ্যে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭০। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ভেঙে পড়েছে অলিম্পিকের সুরক্ষা বলয়। এবার আয়োজক কমিটির প্রধান জানালেন, তারা করোনা ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। তারপরও পরিস্থিতি খারাপের দিকে গেলে বাতিল করা হবে গেমস।
মঙ্গলবার সংবাদ সম্মেলনে মুতো বলেছেন, ‘মহামারির অবস্থা ভবিষ্যতে কী দাঁড়াবে তা আমরা বলতে পারি না। আপাতত আমাদের উচিত হবে পজিটিভের সংখ্যা বাড়তে থাকলে আলোচনা করা। সবশেষ পাঁচদলীয় বৈঠকে পরিষ্কার বলা হয়েছে করোনা পরিস্থিতি আমরা পর্যবেক্ষণ করে যাবো এবং প্রয়োজনে আবারও আলাপ করবো আমরা।’আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, আয়োজক কমিটি, জাপান সরকার, টোকিও মেট্রোপলিটন সরকার ও আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটিকে নিয়ে গঠিত এই পাঁচদল।মুতো আরও যোগ করেছেন, ‘এই পর্যায়ে করোনাভাইরাস পরিস্থিতি আরও খারাপ হতে পারে কিংবা ভালোও হতে পারে। তাই সংক্রমণ বাড়লে পরিস্থিতি বুঝে কী করা দরকার সেটা নিয়ে আমরা ভাববো।’
গত বছরের স্থগিত হওয়া এই বিশ্ব ইভেন্টে দুইশটিরও বেশি দেশ থেকে ১১ হাজার অ্যাথলেট অংশ নিতে যাচ্ছে। ২১টি আবাসিক ভবনে থাকবেন তারা। যদিও সব অ্যাথলেট পুরোটা সময় ভিলেজে থাকবেন না। আয়োজকরা জানিয়েছে, ইভেন্ট শুরুর পাঁচ দিন আগে তারা ভিলেজে যোগ দেবেন এবং খেলা শেষ হওয়ার পর সর্বোচ্চ দুই দিন থাকতে পারবেন।

ভাগ