ড্রেন নর্দমায় মশা জন্ম নিলে জনগণ কার বিরুদ্ধে মামলা করবে

0

লোকসমাজ ডেস্ক॥ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলামকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, করোনার পাশাপাশি নতুন করে সমস্যা দেখা দিয়েছে ডেঙ্গু। ডেঙ্গু যেন মহামারীতে রূপ না নেয় সেজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের এখনি পদক্ষেপ নেয়া প্রয়োজন। বাসাবাড়িতে পানি জমে এডিস মশা সৃষ্টি হচ্ছে কিনা এজন্য বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় পর্যবেক্ষণ করা হচ্ছে, বিভিন্ন মানুষকে সচেতন করার জন্য জরিমানা করা হচ্ছে। নিঃসন্দেহে এটি একটি ভাল কাজ। তবে আপনি একটা বাড়িতে বা একটা প্রতিষ্ঠানে গিয়ে পানি জমছে কিনা তা পরিদর্শন করছেন, জরিমানা করছেন কিন্তু সিটি কর্পোরেশনের অধীনে শত শত ড্রেন-নর্দমা আছে, সেখান থেকে অসংখ্য মশা জন্ম নিচ্ছে। সেজন্য জনগণ কার বিরুদ্ধে মামলা করবে, কাকে ফাইন করবে?
তিনি আরো বলেন, একটা একটা বাড়িতে গিয়ে অভিযান বা পরিদর্শন করা, জরিমানা করা এটা সমাধান নয়। সমাধানের জন্য মেয়র সাহেবদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সিটি কর্পোরেশনে যে ড্রেন নর্দমা খাল আছে সেগুলো নিয়মিত পরিষ্কার করে মশার ওষুধ দিতে হবে। মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অন্যথায় এই করোনার মধ্যে ডেঙ্গু মহামারী আকারে দেখা দিতে পারে।
আজ রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে আইইবি ও ম্যাক্স গ্রুপের উদ্যোগে অক্সিজেন সাপোর্ট সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় মাহবুবউল আলম হানিফ করোনা মোকাবেলায় দেশের শিল্পপতি ও ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।
তিনি বলেন, করোনায় দুর্যোগে সারা পৃথিবী বিপর্যস্ত। যুক্তরাষ্ট্রের মত ধনী দেশে সাত লক্ষ মানুষ মারা গিয়েছে। এই সময়ে সরকারের পাশাপাশি শিল্পপতি, ব্যবসায়ীদের মানুষের পাশে দাঁড়াতে হবে। আমাদের পাশ্ববর্তী রাষ্ট্র ভারতে তাদের ব্যবসায়ীরা, শিল্পপতিরা মানুষ ও সরকারের পাশে দাঁড়িয়েছে। আমাদের দেশের শিল্পপতিরা মানুষের পাশে সেভাবে দাঁড়িয়েছে বলে জনগণ দেখছে না। আমাদের যে সম্পদ আছে তা নিয়েই সবাইকে একসাথে আমাদের করোনা দুর্যোগ মোকাবেলা করতে হবে। জীবন ও জীবিকা দুটির মধ্যে সমন্বয় রেখে শেখ হাসিনার সরকারের সঠিক সিদ্ধান্তে করোনা মোকাবেলায় আমরা সফল হচ্ছি।
আইইবি সভাপতি মো নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মোঃ আব্দুস সবুর প্রমুখ।