ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট, ভোগান্তি চরমে

0

লোকসমাজ ডেস্ক॥ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ফের শুরু হয়েছে তীব্র যানজট। সড়কে বিআরটি প্রকল্পের নির্মাণ কাজের ধীরগতি ও খোঁড়াখুঁড়ির ফলে বৃষ্টির পানি জমে খানা-খন্দের সৃষ্টি হয়ে যানজট বেড়েই চলছে। এতে চরম ভোগান্তির শিকার এলাকাবাসীরা। উত্তরা, আব্দুল্লাহপুর থেকে গাজীপুর, চৌরাস্তা পর্যন্ত ২০-২৫ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে অন্তত ৪-৫ ঘন্টা। আর এই যানজট ঢাকায় গিয়েও অবস্থান নিয়েছে।
এলাকাবাসীরা বলছেন, ‘বিআরটি প্রকল্পের নির্মাণ কাজের ধীরগতি ও খোঁড়াখুঁড়ির ফলে এমন অবস্থা তৈরি হয়েছে।’সরেজমিন ঘুরে জানা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুর জয়দেবপুর চৌরাস্তা বিআরটি প্রকল্পের নির্মাণ কাজের ধীরগতি আর খোঁড়াখুঁড়ি, অপরদিকে বৃষ্টির পানি জমে সড়কে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়। এর ফলে ফের নগরবাসী সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে। একই চিত্র টঙ্গী কালিগঞ্জ সড়কেও। স্থানীয়রা যানজটের জন্য ট্রাফিক পুলিশকে দোষ দিচ্ছে আবার বিআরটি প্রকল্পকেও দায়ি করছে।
মহাসড়কের টঙ্গী স্টেশনরোড, চেরাগআলী, কলেজগেট, সফিউদ্দিন সরকার কলেজের সামনে, হোসেন মার্কেট, গাজীপুরা, ভোগড়া বাইপাসসহ বিভিন্নস্থানে নির্মাণ কাজের খোঁড়াখুঁড়িতে বড় বড় গর্ত ও সড়ক ও ফুটপাত চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রতিদিনই স্বাভাবিকভাবে চলাচল বাধাগ্রস্ত হওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
টঙ্গী চেরাগ আলী মার্কেটের ঔষধ ব্যবসায়ী এম. এ লতিফ বলেন, ‘সড়কের খোঁড়াখুঁড়ির কারণে সড়কে জনসাধারণ চলাচল অসম্ভব হয়ে পড়েছে। প্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা থাকা সত্ত্বেও লোকজন সড়কে ভোগান্তির জন্য ব্যবসায় প্রতিষ্ঠানে আসতে পারছেন না।’এ বিষয়ে যোগাযোগ করা হলে বিআরটি-কর্তৃপক্ষ বলছেন, ‘টঙ্গী ও ভোগড়া বাইপাসের পরে কিছু জায়গায় কাজ বাকি রয়েছে। সেগুলোও দ্রুত শেষ করার আপ্রাণ চেষ্টা চলছে।’
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) মোহাম্মদ ইলতুৎ মিশ বলেন, ‘লকডাউন শিথিল করার সাথে সাথে যানজট বাড়তে শুরু করেছে। সড়কে বিআরটি প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত শেষ করলে হয়তো যানজট কমে আসবে। জনসাধারণের ভোগান্তিও কমবে। তবে ঈদকে সামনে রেখে যানজট নিরসনে পুলিশ মাঠে কাজ করছে।’