করোনায় পাঁচ দিনেই মৃত্যু ১০৮৯

0

লোকসমাজ ডেস্ক॥ বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২২৬ জনের। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ২১০। এ নিয়ে টানা পাঁচ দিন করোনায় মৃত্যুর সংখ্যা ছিল দু শ’র বেশি। সবমিলিয়ে এ কয়দিনে মৃত্যুর সংখ্যা ১০৮৯।
১৩ জুলাই ২০৩, ১২ জুলাই ২২০ এবং ১১ জুলাই ২৩০ জনের মৃত্যু হয়। দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেছেন ১৭ হাজার ২৬৮ জন।
বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১২ হাজার ২৩৬ জন, যা এর আগের ২৪ ঘণ্টায় ছিল ১২ হাজার ৩৮৩ জন। নতুন করে শনাক্ত হওয়া ১২ হাজার ২৩৬ জনকে নিয়ে দেশে মোট শনাক্তরে সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জনে।
নতুন করে শনাক্ত ১২ হাজার ২৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫ হাজার ২৩৫ জন, চট্টগ্রাম বিভাগে ২ হাজার ৪৭ জন, রাজশাহী বিভাগে ১ হাজার ২৬৯, খুলনা বিভাগে ১ হাজার ৬৩৯ জন, বরিশাল বিভাগে ৫০০ জন, সিলেট বিভাগে ৫৩৮ জন, রংপুর বিভাগে ৫১১ জন এবং ময়মনসিংহ বিভাগ ৪৯৮জন রয়েছেন।
গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৩৯৫ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৯ লাখ ৫ হাজার ৮০৭ জন।
নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ২৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ।
সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬২৭ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪৬ হাজার ৬০৪টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৯৪১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭৭ লাখ ৪৪ হাজার ৪২০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৫২ লাখ ৩৮ হাজার ৮৫৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৯ লাখ ৫ হাজার ৫৬১টি।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৬ জনের মধ্যে পুরুষ ১৪০ জন আর নারী ৮৬ জন। তাদের নিয়ে দেশে করোনায় পুরুষ মারা গেলেন ১২ হাজার ৫৩ জন এবং নারী ৫ হাজার ২২৫ জন।
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের ঊর্ধ্বে দুজন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছয়জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, শুণ্য থেকে ১০ বছরের নীচে একজন রয়েছেন।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ৭৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪২ জন, রাজশাহী বিভাগে ২৪ জন, খুলনা বিভাগে ৫২ জন, বরিশাল বিভাগে ছয়জন, সিলেট বিভাগে পাঁচজন, রংপুর বিভাগে ১৩ জন ও ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছেন। ২২৬ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬৮, বেসরকারি হাসপাতালে ৩৮ ও বাড়িতে ২০ জন।