কোভিড রোগী বাড়ায় পূর্বনির্ধারিত সার্জারি বাতিল করছে নিউক্যাসলের হাসপাতালগুলো

লোকসমাজ ডেস্ক॥ কোভিড রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় পূর্বনির্ধারিত সার্জারি বাতিলে বাধ্য হচ্ছে বৃটেনের নিউক্যাসলের হাসপাতালগুলো। এ সংক্রান্ত একটি ফাঁস হওয়া নথি দেখেছে বৃটেনের হেলথ সার্ভিস জার্নাল বা এইচএসজে। এতেই দেখা গেছে, জরুরি সেবা প্রদানের জন্য পূর্বনির্ধারিত সার্জারিসহ নানা কার্যক্রম স্থগিত করেছে ‘নিউক্যাসল আপন টাইন হসপিটালস এনএইসএস ফাউন্ডেশন ট্রাস্ট’। এ খবর দিয়েছে ক্রনিকললাইভ।
এই ট্রাস্টের অধীনে পরিচালিত হয় রয়্যাল ভিক্টোরিয়া ও দ্যা ফ্রিম্যান হাসপাতাল। সেখানে সাম্প্রতিক সপ্তাহগুলোতে কোভিড রোগির সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮৬.৪ শতাংশ। ২৮ জুন থেকে ৪ জুলাইয়ের মধ্যে ৪১ জন কোভিড রোগী ভর্তি হয়েছে নিউক্যাসলের হাসপাতালগুলোতে। ৬ জুলাই অন্তত ৬ রোগিকে ভ্যান্টিলেশনে রাখতে হয়েছে।
এইচএসজে যে বার্তাটি দেখেছে সেটি হাসপাতালগুলোর স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে পাঠানো হয়েছিল। এতে বলা হয়েছে, গত সপ্তাহে আমরা অনেকগুলো পূর্বনির্ধারিত কার্যক্রম বাতিল করেছি যাতে করে আমরা গুরুতর রোগীদের সেবা করতে পারি। আমাদের অনেকগুলো শয্যা এরইমধ্যে ভরে গেছে এবং রোগীরা ইমার্জেন্সি বিভাগে ভর্তি হতে শুরু করেছে।
তবে ট্রাস্টটি জানাতে অস্বীকৃতি জানিয়েছে, ঠিক কতটি সার্জারি বা কার্যক্রম বাতিল করতে হয়েছে তাদের। তবে একজন মুখপাত্র জানিয়েছেন, কোভিড মহামারির সময়ে আমরা সেবা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা সময়মতো বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা নিশ্চিত করি আমাদের রোগীদের জন্য। আমরা প্রতিদিনই প্রতিদিনকার অবস্থা পর্যবেক্ষন করছি।

ভাগ