অল্পের জন্য জয়বঞ্চিত ওয়েস্ট ইন্ডিজ

লোকসমাজ ডেস্ক॥ পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটিতেই জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। এবার অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের হাতছানি ছিল ক্যারিবিয়ানদের সামনে। তবে চতুর্থ টি-টোয়েন্টিতে অল্পের জন্য জয় হাতছাড়া হয় উইন্ডিজদের। ৪ রানের জয়ে সিরিজে ব্যবধান কমালো (৩-১) অজিরা।
আগে ব্যাটিং করে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ৬ উইকেটে ১৮৯ রান। জবাবে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেটে ১৮৫ রান সংগ্রহ করতে সমর্থ্য হয়।টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। তবে শুরুটা ভালো করতে পারেনি অজিরা। দলীয় ১২ রানে ম্যাথু ওয়েড আউট হন ওশান থমাসের বলে। দ্বিতীয় উইকেটে ১১৪ রানের জুটি গড়েন অ্যারন ফিঞ্চ ও মিচেল মার্শ।
৫৩ রানে অধিনায়ক ফিঞ্চ ফিরলে ভাঙে এই জুটিটি। ৩৭ বলের ইনিংসে ৫টি চারও ৩ ছক্কা হাঁকান ফিঞ্চ। অ্যালেক্স ক্যারি, ময়জেস হেনরিকস ও অ্যাস্ট টার্নার দ্রুত ফেরেন ওয়ালশ ও রাসেলের শিকার হয়ে।
অজিদের হয়ে সর্বোচ্চ রান করেন মিচেল মার্শ। ঝড়ো ব্যাটিংয়ে ৪৪ বলে খেলেন ৭৫ রানের ইনিংস। যার মধ্যে ৪টি চার ৬টি ছক্কা হাঁকান তিনি। দলীয় ১৬৬ রানে ফ্যাবিয়ান অ্যালেনের বলে আউট হন মিচেল মার্শ। শেষ দিকে ড্যান ক্রিস্টিয়ানের ১৪ বলে ২৪ রানে ভর করে ১৮৯ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।
ক্যারিবিয়ানদের মধ্যে ৩ উইকেট নেন ওয়ালশ। একটি করে উইকেট পান ওশেন থমাস, আন্দ্রে রাসেল ও ফ্যাবিয়ান অ্যালেন।
লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। এভিন লুইস ও লেন্ডল সিমন্স ওপেনিং জুটিতে গড়েন ৬২ রানের পার্টনারশিপ। লুইস ৩১ রানে অ্যাডাম জাম্পার উইকেটে পরিণত হলে ভাঙে জুটিটি। আগের ম্যাচে ৩৭ বলে ৬৮ রান করা ক্রিস গেইল আউট হন দ্রুতই। ৩ বলে ১ রান করে মিচেল মার্শের শিকারে পরিণত হন ইউনিভার্স বস। ৬ রান করে ফিরেন আন্দ্রে ফ্লেচার। এরপর নিকোলাস পুরান ১৫ বলে ১৬ রান করে আউট হন। উইন্ডিজদের মধ্যে এদিন সর্বোচ্চ রান করেন সিমন্স। ৪৮ বলে ১০ চার ও ১ ছক্কার মাধ্যমে ৭২ রানের ইনিংস খেলে আউট হন তিনি।
এরপর ঝড় তোলেন আন্দ্রে রাসেল ও ফ্যাবিয়ান অ্যালেন। ১৪ বলে ২৯ রান করে ১৯তম ওভারে বিদায় নেন অ্যালেন। শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১১ রান। কিন্তু মিচেল স্টার্কের প্রথম ৪টি বলই ডট দেন রাসেল। শেষ দুই বলে যথাক্রমে ২ ও ৪ রান নেন। ৪ রানে ম্যাচ হারে ওয়েস্ট ইন্ডিজ।
ব্যাট হাতে ৭৫ রানের পর বল হাতেও আলো ছড়িয়েছেন ম্যাচ সেরা মিচেল মার্শ। তিনটি উইকেট নিয়েছেন এই অজি ক্রিকেটার।

ভাগ