ঈদের পর সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ার আশঙ্কা: রোবেদ আমিন

0

লোকসমাজ ডেস্ক॥ ঈদের ছুটির পর করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।
বুধবার (১৪ জুলাই) দুপুরে তিনি এ কথা বলেন।
রোবেদ আমিন বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত ৮ দিন বিধিনিষেধ শিথিল করা হয়েছে। কিন্তু আমরা যারা স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে আছি, তারা জানি বিধিনিষেধ শিথিল হলে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই সবার প্রতি অনুরোধ, সরকার যে নির্দেশনাই দেয়, আমাদের সবাইকে সেটা মানতে হবে। এজন্য ব্যক্তিগত স্বাস্থ্যবিধির প্রতি নজর দিতেই হবে। এর কোনো বিকল্প নেই।
রোবেদ আমিন বলেন, ঈদকে কেন্দ্র করে শপিংমল, পশুর হাট খোলা রাখা হবে। সেক্ষেত্রে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। তাই সেগুলোতে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি এবং শতভাগ মাস্ক পরিধান নিশ্চিত করার আহ্বান জানাই। বিধিনিষেধ শিথিলের মধ্যে পরিবহনও খুলে দেওয়া হবে, কিন্তু সেখানে যদি যাত্রী অর্ধেক না করা হয়, তাহলেও সংক্রমণ কমবে না, বরং লাফিয়ে বাড়বে।
কোরবানির হাট ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত চলবে। কিন্তু পশুর হাটে যদি মানুষের মধ্যে সামাজিক দূরত্ব না থাকে এবং মাস্ক ব্যবহার না হয়, তাহলে সংক্রমণ যে কারো থেকেই ছড়িয়ে যেতে পারে বলে তিনি মন্তব্য করেছেন।
রোবেদ আমিন বলেন, বিধিনিষেধ শিথিল করা হোক বা না হোক, যদি স্বাস্থ্যবিধি ঠিকমতো মেনে চলা হয়, তাহলে আশা করছি সংক্রমণ এতটা ছড়াতে পারবে না। কিন্তু আমরা দেখছি, স্বাস্থ্যবিধি সেভাবে মানা হচ্ছে না। এভাবে যদি চলতে থাকে, তবে আমরা আশঙ্কায় আছি ঈদ পরবর্তী সময়ে সংক্রমণ এবং মৃত্যুর হার আরও বেড়ে যাবে। যদিও সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সংক্রমণ প্রতিরোধে ঈদের পরপরই আবারও দুই সপ্তাহের বিধিনিষেধ জারি করা হবে।