সরকারের উদাসীনতায় রূপগঞ্জের দুর্ঘটনা : নজরুল ইসলাম খান

0

লোকসমাজ ডেস্ক॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, সরকারি দফতরগুলোর উদাসীনতা আর নজরদারির অভাবে রূপগঞ্জের কারখানায় ভয়াবহ এই দুর্ঘটনা ও এতগুলো প্রাণহানির ঘটনা ঘটেছে।তিনি বলেন, প্রতিষ্ঠানের সমান দায়ভার রয়েছে এই গণহত্যার পিছনে। এতো বড় ভবনে দুটি মাত্র সিঁড়ি, আবার একটি ছিল তালাবদ্ধ। এ কারণে শ্রমিকরা বের হতে না পারায় এতোগুলো প্রাণ অকালে ঝরে গেছে।নজরুল ইসলাম খান বলেন, এসব দেখার জন্য সরকারের অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে। তারা যদি ঠিকমতো কাজ করতো তাহলে বিশ্ববাসী এতো লাশ দেখতো না।
নজরুল ইসলাম খান নারায়ণগঞ্জের রূপগঞ্জে অগ্নিকাণ্ড ক্ষতিগ্রস্ত সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুডস (সেজান জুস) কারখানাস্থল পরিদর্শন করার পর এসব কথা বলেন। তার নেতৃত্বে বিএনপির কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধি দল সেখানে যায়।
নজরুল ইসলাম খান আরো বলেন, মালিক অধিক মুনাফার লোভে এখানে ১০/১২ বছরের বাচ্চাদের দিয়ে কাজ করাতো। সরকার বলে- দেশ উন্নত হয়েছে অথচ বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সংস্থার রিপোর্ট বলছে, দেশের কারখানাগুলোতে ৪০ লাখ শিশু শ্রমিক কাজ করে।
তিনি আহতদের সুচিকিৎসা এবং নিহতের উপযুক্ত ক্ষতিপূরণ দাবি করেন। পাশাপাশি দুর্ঘটনাকবলিত আহত এবং নিহত প্রত্যক পরিবারকে বিএনপির পক্ষ থেকে যথাসম্ভব সহযোগিতার আশ্বাস দেন।
এসময় আরো উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন, ঢাকা বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য মোস্তাফিজুর রহমান ভূইয়া দিপু, নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন, জেলা বিএনপির সহ-সভাপতি নাসির উদ্দিন, রূপগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান হুমায়ন প্রমুখ।