বিনামূল্যের ইন্টারনেট নিয়ে সতর্ক করলেন গুগল সিইও

    0

    লোকসমাজ ডেস্ক॥ বিশ্বজুড়ে বিনামূল্যে ইন্টারনেট সেবা গ্রহণের ফলে অনেকেই সাইবার হামলার শিকার হচ্ছেন। তাই ইন্টারনেট ব্যবহারে এসব হুমকি ও হামলার বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।বিবিসিকে দেয়া দীর্ঘ সাক্ষাৎকারে তিনি বলেছেন, অনেক দেশ তথ্যের প্রবাহ আটকে দিচ্ছে। আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তা পৃথিবীতে রাজত্ব করবে। তবে তার আগে স্বাধীনতা দরকার।পিচাইয়ের দাবি, গত ২৩ বছর ধরে গুগল মুক্ত এবং স্বাধীন ইন্টারনেটের জন্য সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে।গতানুগতিক ধারার আবিষ্কা‌রের চেয়ে কৃত্রিম বুদ্ধিমত্তাকে বেশি কার্যকর বলে আখ্যা দেন সুন্দর পিচাই। তিনি বলেন, আগুন, বিদ্যুতের ব্যবহার, ইন্টারনেট আবিষ্কার হিসাবে যেমন, এআই-ও তেমন। বরং এআই-কে আরও বৃহৎ বলা যেতে পারে।
    প্রতিদিনের রুটিনে আপনার প্রযুক্তিগত অভ্যাস কেমন? প্রশ্নের উত্তরে সুন্দর বলেন, আমি পাসওয়ার্ডের ক্ষেত্রে সবসময়ে টু-ফ্যাক্টর অথেন্টিকেশান মেনে চলি। সবারই সেটা করা উচিত। তাছাড়া নতুন নতুন প্রযুক্তি যাচাই করে দেখতে বারবার স্মার্টফোন বদলাতে থাকি।
    এদিনের সাক্ষাৎকারে গুগলের বিভিন্ন পরিকল্পনা, প্রযুক্তি থেকে শুরু করে নিজের অতীত, সংস্কৃতির সঙ্গে যোগ নিয়ে আলোচনা করেন ৪৯ বছর বয়সী সুন্দর পিচাই। তিনি বেশ কয়েকবার টুইটারের উচ্চপদে কাজের জন্য ডাক পেলেও গুগল ছেড়ে যাননি। বলছেন, এই প্রতিষ্ঠানটিকে আরও উপরে নিতে চান।