বিনা পয়সায় খন্দকার মাহবুবের আইনি লড়াই, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর যাবজ্জীবন

0

লোকসমাজ ডেস্ক॥ নীলফামারীর সৈয়দপুরে স্ত্রী হত্যার দায়ে স্বপন কুমার বিশ্বাসকে মৃত্যুদণ্ড দিয়েছিল নিম্নআদালত। পরে তা বহাল রাখে হাইকোর্টও। স্বপন কুমার বিশ্বাস কারাগার থেকে চিঠি লিখেন খ্যাতিমান ফৌজদারী আইন বিশেষজ্ঞ খন্দকার মাহবুব হোসেনকে। বলেন, আমি দরিদ্র মানুষ। আইনজীবী নিয়োগ দেয়ার সামর্থ্য নেই। তার চিঠিতে সাড়া দিয়ে আপিল বিভাগে বিনা পয়সায় মামলাটি পরিচালনা করেন খন্দকার মাহবুব হোসেন। আজ এ মামলার রায় দিয়েছেন আপিল বিভাগ। রায়ে স্বপন কুমার বিশ্বাসকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।
একইসঙ্গে এই আসামিকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৬ বিচারপতির বেঞ্চ এই রায় দেন। আদালত বিনা ফিতে মামলা পরিচালনা করায় সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে বিশেষ ধন্যবাদ জানান। পূর্ণাঙ্গ রায়ে বিনা উল্লেখ থাকবে বিষয়টি।
এ মামলায় খন্দকার মাহবুব হোসেনকে সহযোগিতা করেন এডভোকেট শিশির মনির। এরআগে শুনানিতে খন্দকার মাহবুব হোসেন বলেন, স্ত্রী স্বপ্না ঘোষকে পূর্বপরিকল্পনা করে খুন করেননি স্বপন কুমার বিশ্বাস। পারিবারিক ঝগড়ার এক পর্যায়ে উত্তেজিত অবস্থায় এ ঘটনা ঘটেছে। এ কারণে আসামি স্বপন কুমার বিশ্বাসকে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন দণ্ড কোনটাই দেওয়া ঠিক হবে না। এ মামলায় আসামির সর্বোচ্চ সাজা ১০ বছরের বেশি হতে পারে না। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ।