স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাট কারাগারের বন্দিরা এখনও করোনামুক্ত

0

বাগেরহাট সংবাদদাতা ॥ সংক্রমণের উর্দ্ধমুখীতেও বাগেরহাটের জেলা কারাগার এখনও করোনামুক্ত রয়েছে। হাজতি প্রবেশের নিয়ম-কানুন ও যথাযথ স্বাস্থ্যবিধি পালন করা হয় বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।
বাগেরহাট জেলা কারাগার সূত্রে জানা গেছে, শনিবার দুপুর পর্যন্ত কারাগারে ৬৫০ জন বন্দি রয়েছেন। এর মধ্যে ৬২২ জন পুরুষ, ২৬ জন নারী ও ২টি শিশু রয়েছে তাদের মায়ের সাথে। সাড়ে ৬শ হাজতির বসবাস, প্রতিনিয়ত হাজতি বের হওয়া ও প্রবেশ করা এই প্রতিষ্ঠানটি করোনা মুক্ত থাকায় প্রশংসা কুড়িয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের।
কারাগারের জেলার একেএম মাসুম বলেন, কারাগার খুবই স্পর্শকাতর একটি জায়গা। এখানে প্রতিনিয়তই নতুন বন্দি আসেন, আবার মুক্তি পেয়ে চলে যান। অল্প জায়গায় অধিক মানুষের বসবাস এখানে। করোনা সংক্রমণের শুরু থেকে এই কারাগারকে সংক্রমণ মুক্ত রাখতে আমরা সব ধরনের সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলেছি। একজন বন্দি আসলে, তাকে হ্যান্ড স্যানিটাইজার ও নতুন মাস্ক দিয়ে ভেতরে প্রবেশ করানো হয়। সেখানে আলাদা একটি কক্ষে নিয়ে গোসল ও তার কাপড় পরিষ্কার পরিচ্ছন্ন করানো হয়। পরে ১৪ দিনের জন্য আলাদা একটি জায়গায় কোয়ারেন্টিনে রাখা হয়। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হলে, তাদেরকে ওয়ার্ডে দেওয়া হয়। এছাড়াও করোনা সংক্রমণের শুরু থেকে আমরা বন্দিদের সাথে তাদের স্বজনদের দেখা সাক্ষাতের বিষয়টিও অনেক সতর্কতার সাথে করিয়েছি। আমাদের প্রচেষ্টা ও সকলের সহযোগিতায় কারাগার এখনও করোনা মুক্ত রয়েছে। আশাকরি ভবিষ্যতেও করোনা মুক্ত থাকবে।
বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, কারাগার একটি ঘনবসতি জায়গা। এখানে যদি কেউ করোনা আক্রান্ত হন, তাহলে সামাল দিতে হিমশিম খেতে হবে।তাই প্রথম থেকেই এখানে প্রয়োজনীয় নিয়ম কানুন মানতে বলা হয়েছে। আমরা নিয়মিত পরিদর্শন করছি কারাগারে। এখনও কোন ব›দির কোনো উপসর্গ পায়নি। নিয়মিত চিকিৎসক কারাগারে পরিদর্শন করেন। কর্তৃপক্ষকে করোনা সংক্রমণ শেষ না হওয়া পর্যন্ত এভাবে সতর্ক থাকার অনুরোধ জানান তিনি।
বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান বলেন, কারাগার পরিদর্শন করেছি। সেখানে কারা কর্তৃপক্ষের সাথে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে একটি সভা করা হয়েছে। সরকারি নিয়ম নিতি মানার জন্য তাদের অনুরোধ করা হয়েছে। সেখানে চিকিৎসকরা নিয়মিত পরিদর্শনও করছেন। কারাগার কর্তৃপক্ষের সতর্কতা ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলায় এখন পর্যন্ত করোনা মুক্ত রয়েছে। এটা নিশ্চয়ই ইতিবাচক। এভাবে চলতে পারলে ভবিষ্যতেও বাগেরহাট জেলা কারাগার করোনামুক্ত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।