রূপগঞ্জে আগুনে হতাহতের দায় সরকার এড়াতে পারে না : মির্জা ফখরুল

0

লোকসমাজ ডেস্ক॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরি তথা সেজান জুসের কারখানায় আগুনে পুড়ে হতাহতদের প্রতি শোক জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একইসাথে তিনি বলেছেন, রূপগঞ্জের মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না।
শুক্রবার এক শোক বার্তায় বিএনপি মহাসচিব এ কথা বলেছেন। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে মিল-কলকারখানা, বাসা, হোটেল, মার্কেটসহ বিভিন্ন স্থানে একের পর এক অগ্নিকাণ্ড-গ্যাস বিস্ফোরণ ও দুর্ঘটনা ঘটেই চলছে। এসব ঘটনায় প্রাণ দিচ্ছেন নিরীহ মানুষ। অথচ এসব দুর্ঘটনারোধে সরকার কোনো কার্যকর ব্যবস্থা নিচ্ছে না।কল-কারখানাগুলোতে কাজের নিরাপদ পরিবেশ নেই দাবি করে বিএনপি মহাসচিব বলেন, শ্রমিক কর্মচারীদের জীবনের নিরাপত্তা নেই। দুর্ঘটনা পর সরকার তদন্ত কমিটি করে, বিভিন্ন আশ্বাস দেয়। কিন্তু তা আর আলোর মুখ দেখে না। কাজেই এসব দুর্ঘটনা ও মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না।
তিনি আরো বলেন, যদি লকডাউনে মিল-কারখানা বন্ধ থাকতো, তাহলে এতো মানুষকে নির্মমভাবে জীবন দিতে হতো না। অন্যদিকে কর্মস্থলে অনিরাপদ পরিবেশ ও উদাসীনতার জন্যই এতগুলো জীবন ঝরে গেল।
সঠিক তদন্তপূর্বক অগ্নিকাণ্ডের ঘটনার প্রকৃত কারণ উদঘাটনের দাবিও জানিয়েছেন মির্জা ফখরুল। এছাড়াও তিনি নিহত-আহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান ও আহতদের দ্রুত সুচিকিৎসা জোর দাবি জানান।
বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, অগ্নিকাণ্ডে বিকেল পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে ৫২ জনের প্রাণহানি ও অনেক মানুষের আহত হওয়ার ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক ও মর্মস্পর্শী। এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ও আহতদের পরিবার-পরিজনদেরকে সান্তনা দেয়ার ভাষা আমার নেই। আমি তাদের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করছি।