টিকার বুস্টার ডোজের কার্যকারিতার ব্যাপারে স্পষ্ট তথ্য নেই’

0

লোকসমাজ ডেস্ক॥ করোনার টিকার বুস্টার ডোজ ভাইরাস থেকে সুরক্ষার জন্য কার্যকর কিনা সে বিষয়ে কোনো সুস্পষ্ট তথ্য নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।
টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার-বায়োএনটেক বৃহস্পতিবার জানিয়েছে, টিকার দুই ডোজ নেওয়ার ছয় মাস পর পুনরায় কোভিডে আক্রান্তের ঝুঁকি থাকে। অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে টিকার বুস্টার ডোজের অনুমোদনের জন্য তারা যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে আবেদনের পরিকল্পনা করছে।এ ব্যাপারে রয়টার্স বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জানতে চেয়েছিল।
জবাবে সংস্থাটি বলেছে, ‘অতিরিক্ত তথ্য সংগ্রহ না করা পর্যন্ত আমরা জানতে পারছি না যে, কোভিড -১৯ এর বিরুদ্ধে সুরক্ষার জন্য বুস্টার ডোজের প্রয়োজন হবে কিনা, তবে গবেষকদের কাছে এই প্রশ্নটি বিবেচনাধীন রয়েছে। কোভিড-১৯ এর টিকাগুলো কতদিন সুরক্ষা দেবে এবং বুস্টার ডোজ উপকারী হবে কিনা সে বিষয়ে সীমিত তথ্য রয়েছে।’
ফাইজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাইকেল ডোলস্টেন জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠানের পাওয়া আগের গবেষনায় দেখা গেছে, দ্বিতীয় ডোজ নেওয়ার পর যে অ্যান্টিবডি তৈরি হয় বুস্টার ডোজ নেওয়ার পর তার পাঁচ থেকে ১০ গুণ বেশি অ্যান্টিবডি তৈরি হয়। করোনার পুনরায় সংক্রমণ থেকে সুরক্ষার জন্য তৃতীয় ডোজ অনেক বেশি আশাব্যঞ্জক।