নিরাপদ পুঁজি নয়, বড় সংগ্রহ চায় বাংলাদেশ

0

লোকসমাজ ডেস্ক॥হারারের উইকেটে টস জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তটা কী ঠিক ছিল? প্রশ্ন পাঠানো হয়েছিল বাংলাদেশ দলের নতুন ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পাওয়া অ্যাশওয়েল প্রিন্সের কাছে। এড়িয়ে গেছেন! কেন? সেই উত্তরটাও অজানা।
ব্যাটিংয়ে নেমে ৮ রান তুলতেই ২ উইকেট নেই। দিনের শুরুতেই অস্বস্তি। তবে শুরুর জড়তা কেটে গেছে দিন শেষের স্কোরে। ১৩২ রানে ৬ উইকেট হারানো দল দিন শেষে ৮ উইকেটে তুলেছে ২৯৪ রান। লিটনের অনবদ্য ৯৫ ও মাহমুদউল্লাহর অপরাজিত ৫৪ রানের ইনিংসে ফেরে স্বস্তি। এর আগে মুমিনুলের ৭০ রান বড় আশা দেখালেও দলপতি ইনিংস বড় করতে পারেননি। প্রথম ইনিংসে কত রান নিরাপদ হতে পারে? এ প্রশ্নের উত্তরে প্রিন্স জানিয়েছেন, নিরাপদ পুঁজি নয় দল বড় সংগ্রহ চায়। সেজন্য যতটা সম্ভব ব্যাটিং করতে চায় বাংলাদেশ।
প্রথম দিনের খেলা শেষে প্রিন্স বলেন, ‘আমরা এখনও মাহমুদউল্লাহকে ক্রিজে পাচ্ছি। এখন তাসকিন ও এবাদতের কাজ যতটা সম্ভব মাহমুদউল্লাহকে সমর্থন করা। প্রথম ইনিংস শেষ না হওয়া পর্যন্ত কেউই কিন্তু জানি না কত রান এখানে নিরাপদ। এজন্য ২৯০ থেকে ৩২০ রানের ভেতরে স্কোর করবো এমন কিছু ভাবনায় আনা উচিত না। বাংলাদেশের জন্য গুরুত্বপর্ণ হচ্ছে আগামীকাল যতটা সম্ভব ব্যাটিং করা।’
লিটন ও মাহমুদউল্লাহর সপ্তম উইকেটে ১৩৮ রানের জুটির আগে মুমিনুল ও সাদমান শুরুতেই ২ উইকেট হারানোর পর ৬০ রান যোগ করেন। মাঝে মুশফিক ও মুমিনুল রেখেছিলেন অবদান। কিন্তু স্কোর বড় হয়নি। তবে সেসব ছোট ছোট অবদানে দিন শেষে স্বস্তি ফিরেছে বলে মনে করেন প্রিন্স।
‘দিনের শুরুতে দুটি উইকেট হারানো সত্যিই কঠিন ছিল, কিন্তু এরপর অধিনায়কের সঙ্গে সাদমানের ৬০ রান দারুণ ছিল। লাঞ্চের পর আমরা ভাল শুরু পেয়েছিলাম মুমিনুল ও মুশফিকের জুটিতে। কিন্তু মুশফিকের উইকেটটা দুর্ভাগ্য ছিল। এরপর সাকিবকেও হারালাম দ্রুত। এরপর লিটন ও মাহমুদউল্লাহর দারুন জুটিটা পাই। আমি বলব ৮ রানে ২ উইকেট এবং ১৩২ রানে ৬ উইকেট হারানোর পর আমরা এখন যে অবস্থানে আছি তাতে মনে স্বস্তি পাচ্ছি’– বলেছেন প্রিন্স।