আড়াই মাস পর ভারত থেকে অক্সিজেন আমদানি শুরু

0

বেনাপোল প্রতিনিধি॥ দীর্ঘ আড়াই মাস পর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে বাংলাদেশে অক্সিজেন আমদানি শুরু হয়েছে। গত দুইদিনে প্রতিবেশী দেশটি থেকে ১৫টি ট্রাকে ১৯০ মেট্রিক টন অক্সিজেন এসেছে।
সোমবার (০৫ জুলাই) রাত ৮টার দিকে বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল বিষয়টি নিশ্চিত করে জানান, গত দুইদিনে ভারত থেকে প্রায় ১৯০ মেট্রিক টন অক্সিজেন আমদানি করেছে লিন্ডা বাংলাদেশ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান।
ভারতে করোনাভাইরাসের প্রকোপ অতিমাত্রায় বেড়ে গেলে সে দেশে অক্সিজেন সংকট দেখা দেয়। এতে নিজেদের চাহিদা মেটাতে এপ্রিলের মাঝামাঝি সময়ে বাংলাদেশে অক্সিজেন রফতানি বন্ধ করে দেয়।
লিন্ডা বাংলাদেশ এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট লিমিটেডের প্রতিনিধি জিল্লুর রহমান জানান, ২১ এপ্রিলের পরে তাদের কোম্পানির নামে কোনো অক্সিজেন আমদানি হয়নি। ভারতে অক্সিজেন সংকট থাকায় সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়। এখন সেখানে চাহিদা কমে যাওয়ায় ভারত সরকার রফতানির অনুমতি দিয়েছে। এখন থেকে প্রায় প্রতিদিনই ভারত থেকে অক্সিজেন আমদানি হবে।
ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, ভারতে করোনা বেড়ে যাওয়ায় অক্সিজেন সংকট তৈরি হয় এবং চাহিদা বেড়ে যায়। যে কারণে অক্সিজেন রফতানি বন্ধ করে দেয়। দেশটিতে করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় সরবরাহ প্রতিষ্ঠানটি আবারও বাংলাদেশে অক্সিজেন রফতানি শুরু করে।
বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার সুপার সাইফুর রহমান মামুন জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে আবার অক্সিজেন আমদানি শুরু হয়েছে। গত দুইদিনে ১৫টি ট্রাকে প্রায় ১৯০ মেট্রিক টন অক্সিজেন ভারত থেকে বাংলাদেশে এসেছে।