বিদেশ থেকে পোষা প্রাণী আনলেও লাগবে করোনা সার্টিফিকেট

0

লোকসমাজ ডেস্ক॥ বিদেশ থেকে আনা বন্য ও পোষা প্রাণীদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকার ওপর নির্দেশনা জারি করেছে ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় থেকে প্রত্যেক রাজ্যের রাজস্ব বিভাগকে ইতোমধ্যে এই নির্দেশনা জানিয়ে দেওয়া হয়েছে।
এতে বলা হয়েছে, কুকুর, বিড়াল, চিতাবাঘ ও বনবিড়ালের মত প্রাণীদের ভারতে আনার আগে রপ্তানিকারক প্রতিষ্ঠান থেকে করোনা নেগেটিভ রিপোর্ট চেয়ে নিতে হবে। এটি বিমানবন্দরে প্রবেশের আগেই দেখাতে হবে।
গত সপ্তাহে জারি করা এই নির্দেশনায় জানানো হয়, যতদিন পর্যন্ত ভারত ভাইরাসের সঙ্গে যুদ্ধ করবে ততদিন পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে।
এতে বলা হয়েছে, ‘আঞ্চলিক ও অ্যানিমেল কোয়ারেন্টাইন সার্টিফিকেশন সার্ভিসের কর্মকর্তারা বিদেশ থেকে আনা জীবজন্তুর করোনা নেগেটিভ রিপোর্ট নিজ দায়িত্বে রপ্তানিকারকদের কাছ থেকে অগ্রিম চেয়ে নিবেন এবং পরীক্ষা করবেন। কোনো অবস্থাতেই রিপোর্ট তিন দিনের বেশি পুরোনো হওয়া যাবে না।’
গত মাসে চেন্নাইয়ের আরিগনার জুয়োলজিক্যাল পার্কের জন্য আনা ৯টি সিংহের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়। এর মধ্যে দুটি সিংহ মারাও গেছে।
ওয়ার্ল্ড অ্যানিমেল অর্গানাইজেশনের দেওয়া তথ্য অনুযায়ী, বাঘ, সিংহ, চিতাবাঘ, বনবিড়াল, গরিলার মত প্রাণীদের করোনায় আক্রান্তের উচ্চঝুঁকি রয়েছে।
চেন্নাই কাস্টমসের কর্তৃপক্ষ জানিয়েছে, যাদের পোষাপ্রাণী রয়েছে ভারত প্রবেশের আগে তাদেরও করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।