জীবন বীমায় সর্বোচ্চ রিটার্ন পেলো বিনিয়োগকারীরা

0

লোকসমাজ ডেস্ক॥ পুঁজিবাজারে গত সপ্তাহে সূচকের ঊর্ধ্বমুখি ধারায় লেনদেন শেষ হয়েছে। আলোচ্য সময়ে অধিকাংশ খাতের কোম্পানি থেকে বিনিয়োগকারীরা ভালো রিটার্ন পেয়েছেন। এরমধ্যে সর্বোচ্চ রিটার্ন জীবন বীমা খাত থেকে পেয়েছেন বিনিয়োগকারীরা। যার হার ছিল ১০ দশমিক ৪ শতাংশ।শনিবার (৩ জুলাই) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।তথ্যমতে, পুঁজিবাজারে ২০টি খাতের কোম্পানির মধ্যে গত সপ্তাহে বিনিয়োগকারীরা ১২টি খাত থেকে রিটার্ন পেয়েছেন। এরমধ্যে জীবন বীমা খাত থেকে সবচেয়ে বেশি রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ৭ হাজার ৭০৪ কোটি টাকা।
এদিকে, রিটার্নের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কাগজ প্রকাশনা খাত। এ খাতের কোম্পানিগুলোতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা গত সপ্তাহে ৪ দশমিক ৬ শতাংশ রিটার্ন পেয়েছে। এ খাতের বাজার মূলধন ১ হাজার ৫০৯ কোটি টাকা।
নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাত রিটার্নের দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে। এ খাতে বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীরা গত সপ্তাহে ৩ দশমিক ৪ শতাংশ রিটার্ন পেয়েছে। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ২০ হাজার ৬২৮ কোটি টাকা।
সিমেন্ট খাতের রিটার্নের হার ২ শতাংশ। এ খাতের বাজার মূলধন ১১ হাজার ৮৮৬ কোটি টাকা। পাট খাতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ১ দশমিক ৬ শতাংশ রিটার্ন পেয়েছে। এখাতের বাজার মূলধন ১৯৮ কোটি টাকা।
ব্যাংকের শেয়ারে বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীরা ১ দশমিক ১ শতাংশ রিটার্ন পেয়েছে। সাধারণ বীমা খাত থেকে বিনিয়োগকারীরা রিটার্ন পেয়েছে দশমিক ৯ শতাংশ। ফার্মাসিউটিক্যালস খাতের রিটার্নের হার ছিল দশমিক ৮ শতাংশ, প্রকৌশল খাতের দশমিক ৭ শতাংশ, খাদ্য আনুষঙ্গিক খাতের দশমিক ৩ শতাংশ, বস্ত্রখাতের রিটার্নের হার ছিল দশমিক ২ শতাংশ। তবে সিরামিক খাতে রিটার্নের হার ছিল শূন‌্য শতাংশ।
এদিকে যেসব খাতে রিটার্ন পায়নি সেগুলো হলো- জ্বালানি খাত, আইটি, চামড়া, মিউচুয়াল ফান্ড, বিবিধ, সেবা এবং ভ্রমণ খাত।