অভিবাসীদের নৌকায় লিবিয়ান কোস্ট গার্ডের গুলিবর্ষণ

0

লোকসমাজ ডেস্ক॥ সমুদ্রে উদ্ধার অভিযান চালানো একটি অলাভজনক সংগঠন অভিযোগ করেছে যে, লিবিয়ান কোস্ট গার্ড অভিবাসীদের নৌকায় গুলিবর্ষণ করেছে।
বুধবার ভূমধ্যসাগরে অভিবাসী বোঝাই একটি নৌকায় এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আল জাজিরা।সি ওয়াচ ইন্টারন্যাশাল নামের ওই সংগঠনটি জানিয়েছে, তারা দেখেছে যে অভিবাসী বোঝাই একটি নৌকাকে ধাওয়া করছে লিবিয়ার কোস্ট গার্ড। এ সময় তারা নৌকাটিকে লক্ষ্য করে গুলিবর্ষণ করছিল। তারা নৌকাটিকে ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপে যেতে বাধা দেয়ার জন্য এ গুলিবর্ষণের ঘটনা ঘটায়।
সি ওয়াচ ইন্টারন্যাশাল জার্মানির এক বেসরকারি সংগঠন। বুধবার সাগর পর্যবেক্ষণ করার সময় তারা এ গুলিবর্ষণের ঘটনা ভিডিও করে। এ সময় ওই সংগঠনের সদস্যরা বিমানে করে সাগর পর্যবেক্ষণ করছিল।
সংগঠনটি এ ভিডিও প্রকাশ করেছে। সংগঠনটি পক্ষ থেকে ফেলিক্স ওয়েইস এক বিবৃতিতে বলেন, যারা (লিবিয়ান কোস্ট গার্ড) অভিবাসীদের নৌকায় গুলিবর্ষণ করেছে এবং ওই নৌকাটিকে ডুবিয়ে দেয়ার চেষ্টা করেছে, তারা অভিবাসীদের রক্ষার জন্য আসেননি। ইউরোপীয় ইউনিয়নের উচিৎ অবিলম্বে এ লিবিয়ার কোস্ট গার্ডদের সাথে তাদের সহযোগিতার সম্পর্ক ছিন্ন করা।
বিমান থেকে ধারণ করা ওই ভিডিওতে দেখা গেছে, ছোট ইঞ্জিনচালিত একটি নীল রঙের কাঠের নৌকায় দু’ডজন অভিবাসী আছে। তাদের নৌকাকে লিবিয়ান কোস্ট গার্ডের একটি টহলযান অনুসরণ করছে। এ সময় লিবিয়ান কোস্ট গার্ডরা দু’বার অভিবাসী বোঝাই নৌকায় গুলিবর্ষণ করে।
সূত্র : আল-জাজিরা