আফগানিস্তানে নিজেদের প্রধান ঘাঁটি ছাড়লো মার্কিন সেনারা

0

লোকসমাজ ডেস্ক॥ ২০ বছর পর আফগানিস্তানে গড়া প্রধান ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনারা। তালেবানের সঙ্গে চুক্তির শর্ত মেনে শুক্রবার দেশটির বাগরাম বিমান ঘাঁটি থেকে সেনারা আফগানিস্তান ত্যাগ করে।নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ মার্কিন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘সব আমেরিকান সেনা ও ন্যাটো বাহিনী বাগরাম বিমান ঘাঁটি ত্যাগ করেছে।’
এই বাগরাম ঘাঁটি থেকেই আফগানিস্তানে বিমান হামলা চালানো ও কৌশলগত সহযোগিতা দিতো মার্কিন বাহিনী। এই ঘাঁটি থেকে সেনা প্রত্যাহারের অর্থ হচ্ছে আফগানিস্তানের সঙ্গে মার্কিন বাহিনীর সম্পৃক্ততা শেষ হচ্ছে। এক আফগান কর্মকর্তা জানিয়েছেন, শনিবার বাগরাম ঘাঁটি আনুষ্ঠানিকভাবে সরকারি বাহিনীর হাতে তুলে দেওয়া হবে।দুই মার্কিন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, চলতি সপ্তাহে অধিকাংশ মার্কিন সেনা আফগানিস্তান ত্যাগ করবেন। কিছু সেনা থেকে যাবে মার্কিন দূতাবাসের নিরাপত্তা রক্ষার জন্য।
১ মে থেকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়। গত সপ্তাহে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি সামরিক সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানিয়েছিলেন। এর জবাবে বাইডেন বলেছিলেন, আফগানিস্তানের ভাগ্য আফগানদেরই গড়ে নিতে হবে।