খুলনা মহানগর বিএনপির বিবৃতি করোনাকালে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের আহবান

0

খুলনা ব্যুরো॥ বন্ধ করে দেয়া পাটকল শ্রমিকদের সকল পাওনা অবিলম্বে পরিশোধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে খুলনা মহানগর বিএনপি। বুধবার দেয়া এক বিবৃতিতে বন্ধ করে দেয়ার একবছরেও শ্রমিকদের সকল পাওনা পরিশোধ না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন সংগঠনের নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ বলেন, পাটকল শ্রমিকদের অসম্মতিতে জোর করে খুলনাসহ দেশের ২৫টি পাটকল ২০২০ সালের ৩০ জুন সরকার বন্ধ করে দেয়া হয়। বন্ধ করার সময় বলা হয়েছিলো এক মাসের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে এবং দুই মাসের মধ্যে প্রাইভেট সেক্টরে মিলগুলো আবার চালু করা হবে। প্রাইভেট সেক্টরে চালু হলে কিছু শ্রমিক চাকুরিও ফিরে পাবেন। কিন্তু দীর্ঘ এক বছরে ৬০ শতাংশ শ্রমিকের পাওনা পরিশোধ করা হয়নি, চালু হয়নি একটি মিলও। ওইসময় ২৫ হাজার শ্রমিককে পরিবার পরিজন নিয়ে শ্রমিক কলোনি থেকে বের করে দেয়া হয়েছিলো আন্দোলনের ভয়ে। দীর্ঘ একবছর কাজ হারানো শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। কাজ নেই, পেটে খাবার নেই, মাথা গোজার ঠাঁই নেই, সহায় সম্বলহীন শ্রমিকরা যাবে কোথায়? নেতৃবৃন্দ করোনাকালীন সময়ে খেয়ে পরে বেঁচে থাকার সংগ্রামে ক্লান্ত নিঃস্ব অভাবী পাটকল শ্রমিকদের সকল পাওনা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি জোর দাবি জানান।
বিবৃতিদাতারা হলেন-খুলনা মহানগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউল¬াহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, অ্যাড. ফজলে হালিম লিটন, অ্যাড. বজলুর রহমান, অ্যাড. এস আর ফারুক, স. ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মো. মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এস এম আরিফুর রহমান মিঠু, ইকবাল হোসেন খোকন প্রমুখ।